• বুধবার   ১৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৯

  • || ১৭ শাওয়াল ১৪৪৩

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
টাইমবাজারে অভিজাত প্রসাধনী সামগ্রী নিয়ে আমানিয়া স্টোর`র উদ্ধোধন মানুষের মুখে হাসি ফোটাতে দেশে ফিরেছিলাম: প্রধানমন্ত্রী একমাত্র শেখ হাসিনাই বাংলাদেশের জন্য অপরিহার্য: শেখ পরশ প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতীয় চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ এসডিজি অর্জনে সম্মিলিত চেষ্টা ও উদ্ভাবনী ভাবনায় গুরুত্বারোপ আরও এক শ’ কারিগরি স্কুল ও কলেজ হচ্ছে ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’ গম রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য নয় পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় ৩০০ কোটি ছাড়িয়েছে: বিএসসিএল

বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৫৮৫ জন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২২  

এ বছর বিশ্বের সব দেশ থেকে হজযাত্রীদের জন্য কোটা অনুমোদন করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এ কোটা অনুযায়ী বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৫৮৫ জন। সূত্র : সৌদি গেজেট।

এবার সবচেয়ে জনবহুল মুসলিম দেশ ইন্দোনেশিয়ার হজযাত্রীর কোটা বরাদ্দ সবচেয়ে বেশি। মন্ত্রণালয় ইন্দোনেশিয়ার জন্য ১ লাখ ৫১ জনের কোটা বরাদ্দ করেছে। দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান, দেশটির ৮১ হাজার ১৩২ জন এবার হজে যেতে পারবেন। এরপর রয়েছে ভারত, দেশটির ৭৯ হাজার ২৩৭ জন এবার হজে যেতে পারবেন। আর বাংলাদেশ রয়েছে চতুর্থ স্থানে। আফ্রিকার দেশ অ্যাঙ্গোলা সবচেয়ে কম কোটা বরাদ্দ পেয়েছে। দেশটির মাত্র ২৩ জন যাত্রী এবার হজে যেতে পারবেন।

আরব দেশগুলোর মধ্যে এ কোটা প্রাপ্তিতে শীর্ষে রয়েছে মিসর, দেশটির ৩৫ হাজার ৩৭৫ জন এবার হজে যেতে পারবেন। আফ্রিকার দেশগুলোর মধ্যে নাইজেরিয়ার সবচেয়ে বেশি ৪৩ হাজার আটজন হজে যেতে পারবেন। ইরানের জন্য বরাদ্দ কোটা ৩৮ হাজার ৪৮১ ও তুরস্কের কোটা ৩৭ হাজার ৭৭০।
মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য কোটা বরাদ্দ করা হয়েছে ৯ হাজার ৫০৪, যেখানে রাশিয়ার জন্য কোটা ১১ হাজার ৩১৮, চীন ৯ হাজার ১৯০, থাইল্যান্ড ৫ হাজার ৮৮৫ ও ইউক্রেনের জন্য ৯১।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল