• শনিবার   ৩১ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৬ ১৪২৮

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪২

আজকের টাঙ্গাইল

আজ মুসলিশ উম্মাহর খুশির ঈদ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২১ জুলাই ২০২১  

আজ মুসলিম উম্মাহর বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। ঈদ মানেই ধনী-গরিব কাঁধে কাঁধ মিলিয়ে মিলনের মোহনায় দাঁড়িয়ে একমঞ্চে উদযাপন। ঘরে ঘরে নেমন্তন, সেমাই, খুরমার সুঘ্রাণ। আর অলিতে-গলিতে শুভ্র পাঞ্জাবি-টুপিতে লোকে লোকারণ্য। তাদের কাঁধে জায়নামাজ, হাতে তসবি। কিন্তু করোনার কারণে গতবারের মতো এবারো ঈদের চিরচেনা সেই উৎসবের দৃশ্যগুলো দেখা যাবে না।

 

বুধবার আরেকটি বিষাদমাখা ঈদই উদযাপন করবে বাংলাদেশ। যে দিনেও গুনতে হবে মৃত্যুর সংখ্যা। তবে সংক্রমণ এড়াতে এবারো সতর্ক অবস্থানে সরকার। স্বাস্থ্যবিধি মেনে বসেছে গরুর হাট। শুধু ঈদ উপলক্ষে চলমান বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

 

ঈদের দ্বিতীয় দিনের ভোর থেকেই ফের কঠোর লকডাউন চলবে। গণপরিবহণ, দোকান-পাট, শপিংমল, সরকারি-বেসরকারি অফিসসহ এবার পোশাকশিল্পও বন্ধ থাকবে। এমন লকডাউন চলবে ৫ আগস্ট পর্যন্ত।

 

করোনার সংক্রমণ এড়াতে এবারো জাতীয় ঈদগাহ, শোলাকিয়া, সিলেটের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে হচ্ছে না ঈদের জামাত। তবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদুল আজহার পাঁচটি জামাত হবে। রাজশাহীতে সকাল সাড়ে ৭টায় মাদরাসা ময়দান সংলগ্ন হজরত শাহ্ মখদুম (র.) কেন্দ্রীয় ঈদগাহ মাঠে প্রধান জামাত হবে।

 

খুলনায় টাউন জামে মসজিদে তিনটি জামাত হবে। সিলেটের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে এবার হচ্ছে না ঈদের জামাত। সকাল ৮টায় হজরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে জামাত হবে।

 

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ১২ জুলাই জারি করা বিজ্ঞপ্তি অনুসরণ করে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এসব জামাতে অংশ নেয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

 

ঈদের নামাজ পড়তে যাওয়ার সময় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সবার মুখে মাস্কের ব্যবহার নিশ্চিত করতে হবে। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে এবং কোলাকুলি করা থেকে বিরত থাকতে হবে।

 

বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুসলিম উম্মাহর বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহার প্রাক্কালে দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার কথা স্মরণ করিয়ে দিয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে জয়লাভের দৃঢ় আশাবাদ ব্যক্ত করেছেন।

 

প্রধানমন্ত্রী বলেন, গত এক বছরেরও বেশি সময় ধরে আমরা অদৃশ্য শত্রু করোনা মহামারির বিরুদ্ধে লড়াই করে যাচ্ছি। এই লড়াইয়ে আমাদেরকে জিততেই হবে এবং ইনশাল্লাহ আমরা জিতবোই।

 

শেখ হাসিনা আজ মঙ্গলবার এক ভিডিও বার্তায় দেশবাসীসহ প্রবাসী বাংলাদেশিদের পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানান। ভিডিও বার্তাটি বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে সম্প্রচারিত হয়।

 

তিনি বলেন, আমি ত্যাগের মহিমায় সমুজ্জ্বল পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানাই সকলকে। প্রবাসী ভাই বোনদের প্রতিও রইল আমার আন্তরিক শুভেচ্ছা।

 

শেখ হাসিনা বলেন, গত এক বছরেরও বেশি সময় ধরে আমরা কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই করে যাচ্ছি। আর এর মধ্যে আমরা আমাদের অনেক আপনজনকে হারিয়েছি। আজকে তাদের স্মরণ করছি। তাদের আত্মার মাগফিরাত কামনা করছি। তবে, এই লড়াইয়ে আমাদেরকে জিততেই হবে এবং আমরা জিতবো ইনশাল্লাহ। 

 

শেখ হাসিনা দেশবাসীর উদ্দেশ্যে আরো বলেন, আসুন কোরবানির ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে আমরা দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করি।

 

করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন। সকলে ভাল থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন। ঈদ মোবারক।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল