• রোববার   ২৪ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

আজকের টাঙ্গাইল

দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষেই কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২১  

আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা মার্কাকে বিজয়ী করতে তৃণমূল নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার নির্দেশ দিয়ে বলেছেন, দল থেকে যাকে প্রার্থী করা হবে, তার পক্ষেই দলীয় সব নেতা-কর্মীকে কাজ করতে হবে।

গতকাল বিকালে গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের বৈঠকে প্রধানমন্ত্রী একথা বলেন। বৈঠক সূত্র বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছে। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত এ সভায় মনোনয়নপ্রত্যাশীদের আবেদনপত্র, জীবনবৃত্তান্ত এবং আগে করা মাঠ জরিপ রিপোর্টের ভিত্তিতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে দলের একক প্রার্থী চূড়ান্ত করা হয়। আট বিভাগের ৮৪৮টি ইউনিয়ন পরিষদের একক প্রার্থিতা চূড়ান্ত করতে গত বৃহস্পতিবার থেকে শুরু হয়ে এ সভা আরও দু-এক দিন চলতে পারে বলে বৈঠক সূত্রে জানা গেছে। এখন পর্যন্ত রংপুর, রাজশাহী, বরিশাল বিভাগের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। এ ছাড়া খুলনা ও ঢাকা বিভাগের কিছু কিছু জেলার প্রার্থী চূড়ান্ত করা হয়। রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল এবং ঢাকা বিভাগের আংশিক মনোনয়নের তালিকা প্রকাশ করা হয়েছে। বাকিগুলো এখনো করা হয়নি।

বৈঠক সূত্র জানায়, ইউনিয়ন পরিষদে দলের একক প্রার্থিতা চূড়ান্ত করার ক্ষেত্রে মনোনয়নপ্রত্যাশীদের অতীত কর্মকান্ড, দলের জন্য ত্যাগ, করোনাকালীন জীবনের ঝুঁকি নিয়ে যারা জনগণের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করেছেন, সেসব ত্যাগী নেতাকে দলের মনোনয়নে প্রাধান্য দেওয়া হয়েছে। এ ছাড়া নারী নেতৃত্ব বাড়াতে অনেক ইউনিয়ন পরিষদেও নারী প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয়েছে। এমনকি যেসব বীর মুক্তিযোদ্ধা মনোনয়ন চেয়েছেন, মাঠের জরিপে তাদের অবস্থান ভালো পাওয়া গেছে তাদেরও মনোনয়ন দেওয়া হচ্ছে। তবে গত সময়ে দলের বিদ্রোহী প্রার্থী ছিলেন এমন কাউকেই এবার মনোনয়ন দেওয়া হয়নি।
আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সদস্যদের মধ্যে আমির হোসেন আমু, শেখ আবুল হাসানাত আবদুল্লাহ, ওবায়দুল কাদের, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, ড. মো. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, রশিদুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন। জানা গেছে, দ্বিতীয় ধাপের ৮৪৮টি ইউনিয়ন নির্বাচনকে সামনে রেখে দলীয় ফরম বিক্রি করে আওয়ামী লীগ। এ ইউনিয়ন পরিষদগুলোতে ৪ হাজার ৪৫৮ জন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। তাদের মধ্যে থেকেই দলীয় প্রার্থী চূড়ান্ত করছে আওয়ামী লীগ। আজ রোববার বিকাল ৪টায় গণভবনে আবার বৈঠকে বসবেন দলের মনোনয়ন বোর্ডের সদস্যরা। সেখানে বাকি বিভাগগুলোর প্রার্থী বাছাই করা হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল