• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ভাসানী বিশ্ববিদ্যালয়ে প্রচলিত পদ্ধতিতে শিক্ষক নিয়োগের দাবি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২০ মার্চ ২০২৩  

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রচলিত পদ্ধতিতে শিক্ষক নিয়োগের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষকরা। সোমবার সকাল সাড়ে ৯ থেকে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের কার্যালয়ের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়।
বেলা সাড়ে ১১ টায় ফার্মেসী বিভাগের শিক্ষক নিয়োগের জন্য লিখিত পরীক্ষা নেয়ার উদ্দেশ্যে এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের উদ্দেশ্যে ভাইস-চ্যান্সেলর তার কার্যালয় যেতে চাইলে শিক্ষকদের সাথে বাক-বিতন্ডা হয়।
রোববার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. মাসুদার রহমানের সঞ্চালনায় প্রফেসর ড. এ এস এম সাইফুল্লাহের সভাপতিত্বে জরুরী সভা অনুষ্ঠিত হয়। জরুরী সভায় সর্বসম্মতিক্রমে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত পদ্ধতিতে (শুধুমাত্র মৌখিক পরীক্ষা) শিক্ষক প্রদানের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করার সিদ্ধান্ত গৃহীত হয়। সেই সিন্ধান্তের প্রেক্ষিতে এ কর্মসূচি পালন করা হচ্ছে।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. মাসুদার রহমান বলেন, ভাইস চ্যান্সেলর স্যার যোগদানের পর থেকেই স্বেচ্ছাচারিতা করে প্রতি কর্মকান্ড বাস্তবায়ন করছেন। প্রচলিত নিয়ম উপেক্ষা করে শিক্ষকদের পদোন্নতির ক্ষেত্রে তার ব্যক্তিগত অভিমত বাস্তবায়নের চেষ্টা করছে। কোন শিক্ষকের মতামত নিচ্ছেনা না। তাকে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক বোঝানোর চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। তিনি আরও বলেন, ইতিপূর্বে আমাদের সাথে বসে সভা করলেও সভা শেষ না করে চলে যান। তিনি তার সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষক নিয়োগের চেষ্টা করছেন।
এর প্রতিবাদে সকালে অবস্থান কর্মসূচি পালনের সময় তিনি আমাদের সাথে সন্তোষজনক আচারণ করেননি। প্রচলিত নিয়ম অনুযায়ী শিক্ষক নিয়োগের দাবি জানাই। অন্যথায় শিক্ষকদের সাথে আলোচনা করে যেটি ভাল হয় সেটি বাস্তবায়ন করতে হবে।
ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন বলেন, পরীক্ষা নিয়ে আমি শিক্ষক নিয়োগ দিতে চাচ্ছি। যাতে স্বচ্ছতা থাকে। প্রচলিত নিয়মে শুধু ভাইবা নিতো, যেখানে উল্টা-পাল্টা হওয়ার সম্ভাবনা থাকে। আমি পরীক্ষা নিয়ে শিক্ষক নিয়োগ দিতে চাচ্ছি, এতে তারা রাজি নন।
তিনি আরও বলেন, নিয়োগের বিষয়ে কখনোই শিক্ষক সমিতির সাথে আলোচনা করে হয় না। মহামান্য রাষ্ট্রপতি ও রিজেন্ট বোর্ড থেকে নিয়োগপ্রাপ্ত নিয়োগ কমিটি আছে। সেই কমিটি নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে। তবে শিক্ষকদের দাবি থাকতে পারে, কোন অবস্থাতেই যাতে খারাপ বা দুর্বল শিক্ষককে নিয়োগ দেয়া হয়। এছাড়াও দুর্নীতি বা স্বজনপ্রীতি যাতে না করা হয় সেই বিষয়ে শিক্ষকদের দাবি থাকতে পারে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল