• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

সখীপুরে ‘মাই ওভারটাইম বিডি’র ৩য় বর্ষ পূর্তি উদযাপন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১২ জুলাই ২০২২  

৩য় বছর পেরিয়ে ৪র্থ বর্ষে পদার্পণ করলো ‘মাই ওভারটাইম বিডি’ অ্যাপ। এ উপলক্ষে রোববার (১০ জুলাই) সন্ধ্যায় সখীপুর প্রেসক্লাবে কেক কাটা ও আলোচনা সভার মাধ্যমে ৩য় বর্ষ পূর্তি অনুষ্ঠান উদযাপন করা হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রথম আলোর সখীপুর প্রতিনিধি ও প্রেসক্লাবের সভাপতি ইকবাল গফুর।

অন্যান্যদের মধ্যে এসময় প্রেসক্লাবের সহ সভাপতি ফজলুল হক বাপ্পা, কোষাধ্যক্ষ নজরুল ইসলাম নাহিদ, সদস্য মোস্তফা কামাল এবং অ্যাপের ফাউন্ডার সাইফুল বারী প্রমুখ উপস্থিত ছিলেন।
 
উল্লেখ্য, ওভারটাইম ভিত্তিতে কাজ করেন এমন মানুষের জন্য, বাংলাদেশে প্রথম ‘কষ্টের টাকার নির্ভুল হিসাব’ স্লোগানকে সামনে রেখে সাইফুল বারী নির্মাণ করেছেন ‘My Overtime BD’ নামে মোবাইল অ্যাপস। এ পর্যন্ত প্লে-স্টোরে প্রায় লক্ষাধিক ডাউনলোড হয়েছে৷ প্লে-স্টোর রেটিং ৪.৭।
 
শুধু বাংলাদেশেই সীমাবদ্ধ নেই, দেশের বাইরেও এই অ্যাপসটি ব্যবহার হচ্ছে সমানতালে। সব চেয়ে বেশি ব্যবহারকারী দেশগুলো হলো সিংগাপুর, আমেরিকা, কানাডা, ভারত, ভিয়েতনাম, মালেশিয়া, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব।
 
নেই কোনো বাড়তি ঝামেলা। এই অ্যাপের মাধ্যমে খুব সহজে বিনামূল্যে সংরক্ষণ করে রাখা যায় কর্ম ক্ষেত্রের অতিরিক্ত কাজের হিসাব ওভারটাইম। বাংলা ও ইংরেজি দুই ভাষার অ্যাপে প্রতিদিনের ওভার টাইম সংরক্ষণ করা ছাড়াও ক্যালকুলেটর আছে। যা দিয়ে কত টাকা বেতন পাওয়া যাবে, খুব সহজে বের করা যায়। অ্যাপটি ইন্সটল হলে যোগ অপশনে ক্লিক করে প্রতিদিনের তারিখে ক্লিক করে রিগুলার, এ শিফট, বি শিফট, ছুটির দিন, ডে অফ সিলেক্ট করে সেই দিনের কত ঘণ্টা ওভার টাইম হলো, লিখে দিলেই সংরক্ষণ হয়ে যায়।
 
ওটি বিস্তারিত অপশনে ক্লিক করে কোন তারিখ কত ঘণ্টা ওভারটাম হলো দেখা যায়। কোনো তারিখে ভুল হলে এখান থেকে সেই তারিখে ওটি ডিলেট করে আবার ওটি যোগ অপশনে গিয়ে ওই তারিখটা সংশোধন করা যায়। ওটি বিবরণ অপশনে গিয়ে বর্তমান ও গত মাসের হিসাব দেখা যায়। সেখানে কোন শিফটে কত ঘণ্টা, মোট কত ঘণ্টা ওভারটাইম হলো দেখা যায়।

ওটি ক্যালকুলেটর অপশনে গিয়ে মোট বেতন ঘরে লিখলেই বেসিক বেতন চলে আসবে৷ এবং কত ঘণ্টার ওটির জন্য কত টাকা পাওয়া যাবে। সর্বমোট কত টাকা পাওয়া যাবে, এই ক্যালকুলেটর হিসাব করে দেবে। এটা শুধু গার্মেন্টসে ওভারটাইম ভিত্তিক কর্মরত ব্যক্তিদের জন্য।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল