• শনিবার   ০২ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৮ ১৪২৯

  • || ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

আজকের টাঙ্গাইল

বাসাইল ইউপি নির্বাচন কাল

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৪ জুন ২০২২  

১৯ বছর পর নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে টাঙ্গাইলের বাসাইল সদর ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল (১৫ জুন)। সকাল ৮ টা থেকে বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে বিকাল ৪ টা পর্যন্ত। নির্বাচনকে কেন্দ্র করে ভোটারদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। সরগরম হয়ে ওঠেছে ভোটের মাঠ।
অপরদিকে, প্রার্থীরা নানা প্রশ্রুতিতে ভোটারদের কাছে প্রার্থনা করছেন। এদিকে, ইতিমধ্যে নির্বাচনী সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে জানিয়েছেন উপজেলা নির্বাচন।
 
এ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সোহানুর রহমান সোহেল (নৌকা), স্বতন্ত্র প্রার্থী শরিফুল ইসলাম সোহেল (আনারস), বাছেদুল আলম সিদ্দিকী (চশমা), হারুন অর রশিদ (মোটরসাইকেল) প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে নির্বাচন করছেন।
 
মিরিকপুর গ্রামের হারাধন সূত্রধর বলেন, বিগত সর্বশেষ কবে নাগাত ভোট দিয়েছি জানা নেই। এই বয়সে এসে দেড় যুগ পর আবার ভোট দিতে পারব জেনে খুব ভাল লাগছে।
 
আতিকুর ইসলাম বলেন, ভোটার হবার পর থেকে সংসদ ও উপজেলার চেয়ারম্যানের ভোট দেওয়ার সুযোগ হলেও ইউপি নির্বাচনে ভোট দিতে পারিনি। ইউপি নির্বাচনে এবার প্রথম ভোট দিতে পারবো বলে আনন্দ উপভোগ করছি।
 
উপজেলা নির্বাচন কর্মকর্তা মনি শংকর রায় জানান, প্রতীক বরাদ্দের পর পর প্রত্যেক প্রার্থী তার নির্বাচনী এলাকায় নির্বাচনী আচরণবিধি মেনে প্রচার প্রচারণা ও গণ সংযোগ চালাতে পারবেন। যদি কোন প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘিত হয় তাহলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।
 
প্রসঙ্গত, বাসাইল ইউপির শেষ নির্বাচন হয়েছিল ২০০৩ সালে। ২০১১ সালের স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের আদেশে বাসাইল ইউনিয়নের ৭, ৮ ও ৯ ওয়ার্ড রেখে পৌরসভার ঘোষনা করা হয়। পরে সীমানাসহ ভোটার সংখ্যা কম থাকায় নানা জটিলতা দেখা দেয়।

এতে বাসাইল পৌরসভা নির্বাচন হলেও বাসাইল ইউনিয়ন পুর্নগঠিত না হওয়ায় নির্বাচন বন্ধ হয়ে যায়। জটিলতার লড়াই শেষে ২০২০ সালের ১২ নভেম্বর টাঙ্গাইল জেলা প্রশাসক বাসাইল ইউনিয়ন ভেঙে বাসাইল সদর ইউনিয়ন পুর্নগঠিত করে প্রজ্ঞাপন জারি করেন। ৬ হাজার ৬৬৩ জন ভোটার নিয়ে ৯টি ওয়ার্ড গঠন করা হয়।

এরপর ২০২১ সালের ১৯ সেপ্টেম্বর বাসাইল সদর ইউনিয়নে সরকারী কমিশনার (ভূমি) বাসাইলকে প্রধান করে ৪ সদস্যের প্রশাসক নিয়োগ করে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়। এরপর থেকেই বাসাইল সদর ইউনিয়নবাসী অপেক্ষা কর ছিলেন নির্বাচনের। বর্তমানে ভোটার সংখ্যা ৬ হাজার ৯৪৩ জন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল