• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

গোপালপুরে ব্যাংকার বায়ু দূষণ ও সমাজ উন্নয়নের গবেষণায় মগ্ন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২২  

ইতিহাসের অন্যতম সেরা বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন। তিনি সবসময় বিভিন্ন গবেষণায় মগ্ন থাকতেন,  আশেপাশের লোকজন ও পরিচিতরা তাকে অপ্রকৃতিস্থ মনে করতেন। বিশ্ব বিজ্ঞানে নিউটনের অবদান কারো অজানা নয়।
 
সেই সুত্র ধরেই কোন গবেষণাকে খাঁটো করে দেখার সুযোগ নেই, নেত্রকোনা জেলার কমলাকান্দায় জন্ম মোঃ রেজওয়ানুল হাসানের, বর্তমানে ন্যাশনাল ব্যাংকের টাঙ্গাইলের গোপালপুর শাখায় অফিসার পদে কর্মরত তিনি। 
 
তার দাবি সবসময় পরিবর্তনের স্বপ্ন দেখেন তিনি, সুন্দর একটি সমাজ গঠনের জন্য সবসময় গবেষণায় মগ্ন থাকেন, চাকরির পাশাপাশি নিয়মিত গবেষণা করছেন কিভাবে শিল্প কারখানায় নির্গত ধোঁয়া থেকে সার ও গ্যাস উৎপাদন করা যায়, এই গবেষণায় নিজেকে সফল দাবি করে প্রদর্শনীও করছেন তিনি। 
 
শনিবার বিকালে গোপালপুর পৌর শহরের চন্দবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এক প্রদর্শনীর আয়োজন করেন তিনি, প্রদর্শনীর মধ্যে রয়েছে তার আবিষ্কৃত শিল্প কারখানার নির্গত ধোঁয়া থেকে সার ও গ্যাস উৎপাদনের একটি ডেমো যন্ত্র, প্লাষ্টিকের তৈরি বহুতল ভবনের ডেমো, সামরিক বাহিনীর পোশাক, ঘড়ি, দাড়িপাল্লা, গাড়ি থেকে কালো ধোঁয়া আটকানো প্রযুক্তি, বিভিন্ন শ্লোগানে ব্যানার ফেস্টুন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি।  সেখানে উপস্থিত ছিলেন প্রায় দুই শতাধিক স্থানীয় বয়স্ক নারী, পুরুষ ও বেকার যুবক। 
 
এদের উপস্থিতির কারণ হিসাবে জানা যায়, পাইলট প্রকল্প হিসাবে চন্দবাড়ি গ্রামের বয়স্ক, বিধবা নারী, গর্ভবতী, প্রতিবন্ধী সহ ১৫০জনে জাতীয় পরিচয়পত্রের কপি, ছবি ও অন্যান্য তথ্য সংগ্রহ করছেন। উক্ত এলাকায় কতজন ভাতা প্রাপ্তির বাইরে আছেন, এসব তথ্য মন্ত্রণালয়ে বা মন্ত্রীর নিকট পাঠানোর উদ্যোগ নিবেন বলে জানান মোঃ রেজওয়ানুল হাসান। 
 
এর আগে মধুপুর উপজেলার গোলাবাড়ী থেকে ৭০টি পরিবারের তথ্য সংগ্রহ করেছেন তিনি, এসব পরিবারের তথ্য তার লেখা বইয়ে সংরক্ষণ করেছেন।
 
মোঃ রেজওয়ানুল হাসান বলেন, আমি সমগ্র পৃথিবী নিয়ে চিন্তা করি, সেজন্য জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে দুই ভাগে ভাগ করে মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে ও কার্বন ডাইঅক্সাইড কমাতে গবেষণা করে যাচ্ছি । পর্যাপ্ত সময় ও সহযোগিতা পেলে গবেষণাকে অনেক দূর এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আশাবাদী তিনি। 
 
তার আবিষ্কৃত ধোঁয়া থেকে সার ও গ্যাস উৎপাদনের যন্ত্রটি সরকারের দৃষ্টিতে আনা হয়েছে কিনা, জানতে চাইলে তিনি বলেন, এক বছর গবেষণা করে যন্ত্রটি আবিষ্কার করেছেন, আগামীতে বিজ্ঞান মেলায় তার আবিস্কারের প্রদর্শনী করা হবে। 
 
সামরিক বাহিনীর পোশাক ও ছবি প্রদর্শনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দেশের প্রতিটি গ্রাম সেনানিবাসের মতো সুশৃংখলভাবে সাজানো গেলে, সাম্প্রদায়িক দাঙ্গা ও হানাহানি বন্ধ হবে এবং মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা সহজ হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল