• শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

আজকের টাঙ্গাইল

মুজিব আমাদের আদর্শ শেখ হাসিনা আমাদের নেতা- কৃষিমন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২১  


কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শই আমাদের আদর্শ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নেতা। বঙ্গবন্ধুর আদর্শে আমরা একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা গড়ে তুলব, যেখানে সব মানুষের উন্নয়ন হবে। বাংলাদেশ ক্ষুধামুক্ত-দারিদ্র্যমুক্ত হবে। প্রধানমন্ত্রী আগে মানুষকে খাবার উপহার দিতেন, শাড়ি-লুঙ্গি উপহার দিতেন; এখন তিনি গৃহহীনকে ঘর উপহার দিচ্ছেন। প্রধানমন্ত্রীর এ উদ্যোগের ফলে এ দেশে কেউ গৃহহীন থাকবে না। আমাদের বাস্তবমুখী হতে হবে, নিজেদের কলাকৌশল দিয়ে আমাদের খাদ্য উৎপাদন আরো বাড়াতে হবে। এখন বাংলাদেশে কোন মানুষ অনাহারে থাকে না, করোনাভাইরাসের মতো শত দুর্যোগের মাঝেও কেউ না খেয়ে থাকেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের কৃষিবান্ধব নীতি গ্রহণ, সার, বীজ, সেচসহ কৃষি উপকরণে ভর্তুকি প্রদান এবং ফসলের উন্নতজাত উদ্ভাবন ও চাষের ফলে দেশে কৃষিক্ষেত্রে ও খাদ্য উৎপাদনে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে।

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলাতে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দিনব্যাপী বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শনকালে মন্ত্রী এসব কথা বলেন।

মধু চাষের বিষয়ে মন্ত্রী গুরুত্বারোপ করে বলেন, সরিষা চাষের পাশাপাশি আমাদের মৌচাষ করতে হবে। মৌমাছি সরিষার পরাগায়ণে ভূমিকা রাখে। মৌচাষের ফলে সরিষার উৎপাদন বেড়ে যায়। আমাদের দ্বি-ফসলি কৃষিজমিকে বহু ফসলি করার চেষ্টা করতে হবে। দেশের পাহাড়ি অঞ্চল, বরেন্দ্র ও মধুপুর ভাওয়াল অঞ্চলের অনেক জায়গায় কাজুবাদাম ও কফি চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এ সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাতে আমরা কাজ করছি। সারাদেশের যেসব অঞ্চলে কাজুবাদাম এবং কফির চাষাবাদের প্রচুর সম্ভাবনা রয়েছে। তা চাষের আওতায় আনতে ‘কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ’ শীর্ষক ২১১ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে।

এদিকে কৃষিমন্ত্রী বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাতে টাঙ্গাইলের মধুপুর উপজেলার বেরিবাইদ ইউনিয়নের মাগন্তীনগর গ্রামে কৃষকদের মাঝে কফির চারা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) আয়োজনে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাজিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, বারি’র পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. রিনা রানী সাহা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর টাঙ্গাইলের উপপরিচালক আহসানুল বাশার, কাজু বাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের (বারি অংগ) প্রকল্প পরিচালক ড. আলতাফ হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী একজন কৃষকের জমিতে কফি রোবাস্টা ও কফি অ্যারাবিকা এই দুই জাতের দুইটি কফির চারা রোপণ করে। এই প্রকল্পের মাধ্যমে কফি ও কাজুবাদাম চাষ সম্প্রসারণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এছাড়া কৃষিমন্ত্রী ঔষধিগুণ সম্পন্ন গাছের চাষ সম্প্রসারণ কর্মসূচির আওতায় চারা বিতরণের মাধ্যমে স্থাপিত এলোভেরার বাগান পরিদর্শন করেন ও চারা বিতরণ করেন।

কাজু বাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের (বারি অংগ) উদ্যোগে এই অঞ্চলে ৫ জন কৃষকের ৫০ শতাংশ জমিতে কফি ও কাজুবাদামের চারা রোপণ করা হচ্ছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল