• শনিবার   ২৫ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উল্লাপাড়ায় প্রবাসীর স্ত্রী ধর্ষণের অভিযোগে গৃহশিক্ষক গ্রেফতার কাজিপুরে মাইক্রোবাস মালিক সমিতির নির্বাচন অনুষ্ঠিত নাটোরের সিংড়ায় বন্যার্তদের মাঝে হুয়াওয়ের ত্রাণসামগ্রী বিতরণ বকশীগঞ্জে বাল্য বিয়ে থেকে রক্ষা পেলো ৮ম শ্রেণীর শিক্ষার্থী জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ বিজ্ঞান অলিম্পিয়াডে অনন্য শিমুলদাইড় উচ্চ বিদ্যালয় সখীপুরে বিআরডিবি নির্বাচন- চেয়ারম্যান রুহুল ভাইস চেয়ারম্যান শাফলু আজ ইসলামপুর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ভূঞাপুরে যমুনা নদীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী নৌকা বাইচ প্রতিযোগি জিয়াউর রহমান ছিলেন পাকিস্তানের এজেন্ট : মির্জা আজম

বাসাইল নৌকা বাইচ থেকে জয় করে ফিরলেন ভূঞাপুরের তিন নৌকা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২১  

টাঙ্গাইলের বাসাইলে বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক স্মৃতি সংসদের উদ্যোগে শনিবার (৪ সেপ্টেম্বর) বিকেলে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আবহমান বাঙালী জাতির ঐতিহ্য ও শতবর্ষের প্রাচীন সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচ প্রতিযোগিতা। নদী মাতৃক এ দেশের গ্রামীণ লোক সাংস্কৃতির সেই ঐতিহ্যকে বুকে ধারণ করে দেশের বিভিন্ন নদ-নদী ও বিল-বাওড়ে আয়োজন করা হয় নৌকাব াইচের। এরই ধারাবাহিকতায় বাসাইলের দিগন্ত বিস্তৃত জলভরা দৃষ্টি নন্দন বাসুলিয়ায় উৎসব মুখর পরিবেশে এবারো অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী নৌকা বাইচ। থৈ থৈ জলে, ঢাক-ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান আর মাঝি-মাল্লার বৈঠার ছন্দ মাতিয়ে তোলে বাসুলিয়ার শান্ত জলের ঢেউকে। আর সেই তালে তাল মেলাতে বিশাল বিস্তৃত বাসুলিয়াখ্যাত চাপড়া বিলের বুকে প্রতিবছরের মতো এবারও বর্ণীল এ নৌকা বাইচের আয়োজন করে প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক মিয়া স্মৃতি সংসদ। উল্লেখ্য, প্রতিযোগিতায় বিভিন্ন ক্যাটগরির প্রায় অর্ধশত নৌকা অংশ গ্রহণ করে।


নৌকা বাইচ প্রতিযোগিতায় ভূঞাপুর উপজেলার নিকরাইল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মতিন সরকারের ‘যমুনার তরী’ নৌকাটি চ্যাম্পিয়ন হয়। রানার্স আপ হয় একই উপজেলার বঙ্গবন্ধু সেতু এলাকার বারেক তরফদারের ‘হীরার তরী’ নৌকা এবং ৩য় স্থান অধিকার করে একই উপজেলার গাবসারা ইউনিয়নের আবু সাইদের ‘একতা’ নৌকা। চ্যাম্পিয়ন ও রানার আপসহ অংশগ্রহণকারী প্রত্যেকটি নৌকাকেই আকর্ষনীয় পুরষ্কার দেওয়া হয়।

এ বিষয়ে নিকরাইল ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মতিন সরকার জানান, নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ভূঞাপুরের ৩টি নৌকাই ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেছে। আয়োজক কারীদের ধন্যবাদ জানাচ্ছি এবং প্রতিবছর যেন এরকম নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।#

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল