• শনিবার   ২৫ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
উল্লাপাড়ায় প্রবাসীর স্ত্রী ধর্ষণের অভিযোগে গৃহশিক্ষক গ্রেফতার কাজিপুরে মাইক্রোবাস মালিক সমিতির নির্বাচন অনুষ্ঠিত নাটোরের সিংড়ায় বন্যার্তদের মাঝে হুয়াওয়ের ত্রাণসামগ্রী বিতরণ বকশীগঞ্জে বাল্য বিয়ে থেকে রক্ষা পেলো ৮ম শ্রেণীর শিক্ষার্থী জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ বিজ্ঞান অলিম্পিয়াডে অনন্য শিমুলদাইড় উচ্চ বিদ্যালয় সখীপুরে বিআরডিবি নির্বাচন- চেয়ারম্যান রুহুল ভাইস চেয়ারম্যান শাফলু আজ ইসলামপুর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ভূঞাপুরে যমুনা নদীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী নৌকা বাইচ প্রতিযোগি জিয়াউর রহমান ছিলেন পাকিস্তানের এজেন্ট : মির্জা আজম

মধুপুরে হাসপাতাল আঙিনাতেই ঘুমিয়ে ডা. এডরিক বেকার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২১  

টাঙ্গাইল জেলার মধুপুরে গহীন গড়াঞ্চলে নিউজিল্যান্ডের নাগরিক ডা. এডরিক বেকার গড়ে তোলেন হাসপাতাল। তিন দশক ধরে মধুপুরের প্রত্যন্ত পাহাড়ি এলাকা কাইলাকুড়িতে অবস্থান করে, তিনি গরীব দুঃখী তথা আপামর মানুষকে চিকিৎসা সেবা দিয়েছেন। এখনও তাঁর চিকিৎসা সেবার ধারা অব্যাহত রয়েছে।

২০১৫ সালের আজকের দিনে তিঁনি না ফেরার দেশে চলে গেলে হাসপাতালের আঙিনাতেই তাঁকে সমাহিত করা হয়।

মানুষের সেবার জন্য যারা নিজের জীবনকে উৎসর্গ করেছেন তাদের একজন ডা. এডরিক বেকার। তিনি একজন চিকিৎসক। তাঁর চিকিৎসা বিদ্যাকে পেশা হিসাবে না নিয়ে স্তিকে তিনি বিলিয়ে দিয়েছেন হতদরিদ্র মানুষের সেবার জন্য। সেজন্যে তিনি বেছে নেন বাংলাদেশের মতো ছোট্ট একটি দেশকে, যে দেশের অনেক মানুষ দরিদ্র সীমার নিচে বাস করে।

১৯৭২ সালে তিনি নিউজিল্যান্ড থেকে সে দেশের বিলাসী জীবন ফেলে রেখে মানবসেবার উদ্দেশ্য নিয়ে বাংলাদেশে আসেন এবং তিনি বেছে নেন টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলা কাইলাকুড়ি নামের ছোট্ট একটি গ্রাম। সেখানেই তিনি গড়ে তোলেন মাটির হাসপাতাল। যেখান থেকে তিনি হতদরিদ্র মানুষকে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়েছেন আমৃত্যু।

তাঁর হাসপাতলে ধনী, গরিব, মধ্যবিত্ব সব ধরনের রোগীর চিকিৎসার ব্যবস্থা রেখেছিলেন। ধনী এবং মধ্যবিত্ব মানুষের কাছ থেকে তিনি নামেমাত্র চিকিৎসার ফি নিতেন এবং গরীব লোকেদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা করাতেন।

ওনার হাসপাতালে কোন মেডিক্যাল পাস করা ডাক্তার ছিল না। তিনি গ্রামের বেকার যুবক ছেলে-মেয়েদের নিজে ডাক্তারি প্রশিক্ষন দিয়ে তাঁর হাসপাতালে কাজে লাগাতেন। গ্রামের সবাই তাকে ডাক্তার ভাই বলে ডাকত।

তিনি বাংলাদেশে আসার পর একবারের জন্যও তাঁর নিজ দেশ নিউজিল্যান্ডে যাননি।

দীর্ঘ ৪৩ বছর বাংলাদেশের একটি প্রত্যন্ত গ্রাম টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার কাইলাকুড়ি গ্রামে দরিদ্র মানুষের মাঝে চিকিৎসা সেবা দিয়ে অবশেষে ২০১৫ সালের পহেলা সেপ্টেম্বর পরলোকগমন করেন এই সাদা মনের মানুষটি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল