• শনিবার   ৩১ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৬ ১৪২৮

  • || ২১ জ্বিলহজ্জ ১৪৪২

আজকের টাঙ্গাইল

সরকারী পৃষ্টপোষকতা পেলে কালিহাতীর চারান বিল পর্যটনের মর্যাদা পাবে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৯ জুন ২০২১  


টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কোকডহরা ইউনিয়নে প্রয়াত জমিদার রাহাতুন্নেসার ধ্বংসাবশেষ রাজবাড়ীর পাশেই চারান বিল অবস্থিত। এই বিলটির রয়েছেন চমৎকার কিংবদন্তি, প্রখ্যাত লোক বিজ্ঞানী ড. আশরাফ সিদ্দিকী টাঙ্গাইলের কিংবদন্তি নামক গ্রন্থে সাবলীল ভাষায় এই বিলের লোকগল্প বর্ণনা করেছেন।

চারান বিলটি টাঙ্গাইল জেলার অন্যতম একটি বৃহৎ বিল। প্রাকৃতিক সৌন্দর্য্য মন্ডিত ওই বিলের হিজল গাছের রয়েছেন ঐতিহাসিক বর্ণিনা। কালিহাতী উপজেলার চারান বাজার থেকে শুরু করে বল্লা বাজার পর্যন্ত প্রায় ২.৫ কি.মি. লম্বা এলাকা বিস্তৃর্ন জলসীমা বিস্তৃত চারান বিল। বর্ষাকালে বিলটি মানুষকে মুগ্ধ করতে চমৎকার রূপ ধারন করে। বিভিন্ন এলাকার সৌন্দর্য প্রেমিক ও নৌ ভ্রমন পিপাসু হাজার হাজার মানুষ প্রকৃতির মোহনীয় সৌন্দর্য দেখতে ওই বিলে ভীর জমায়। প্রতিবারের ন্যায় এবারও দর্শনার্থীদের আনাগোনা বেড়ে যাচ্ছে। বর্ষাকালে বিলটি চক চকে থৈ থৈ পানিতে অপরুপ সৌন্দর্যের সাথে জললীলা প্রকাশ করে থাকে। বিলের জলের ঢেউ আছড়ে পড়া জলকেলি এক মনোরম দৃশ্যের অবতারণায় যে কাউকেই বিমুগ্ধ করে। ঠিক তেমনি শীতকালে অতিথি পাখিদের কলতানে চারান বিলের চারদিক মুখরিত থাকে।

নৌভ্রমন পিয়াসীদের সুবিধার জন্য বেশ কিছু স্পিট বোড নৌকাও রয়েছে এই বিলে। সেই প্রাচীন জমিদার আমল থেকে বিলটি প্রাচীন ঐতিহ্যের ধারক ও বাহক হিসেবে এলাকার সুনাম রয়েছেন। সরকারী পৃষ্ঠপোষকতা পেলে বিলটি একটি প্রসিদ্ধ পর্যটন এলাকার মর্যাদা পাবার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। ওই বিলে যাতায়াতের জন্য সড়ক পথে যানবহন চলাচলের সুব্যবস্থা রয়েছে।

বিলের নৌকা চালক মানিক মিয়া জানান, এখানে ৫০ টির বেশি নৌকা রয়েছে। ছোট নৌকা ৬-৭ জন মানুষ উঠতে পারে। ভাড়া ১ ঘন্টা ২০০ টাকা করে।

স্থানীয় বাসিন্দা আব্বাস সরকার জানান, চারান বিলে বিভিন্ন ধরনের মাছ পাওয়া যায়। এই বিলের মাছ খুবই সু-স্বাদু, চারান বিলের মাছের সমাদর রয়েছে জেলাব্যাপী। চারান বিলে মাছ ধরে প্রায় ১০ হাজার পরিবারের লোকজন জীবিকা নির্বাহ করে আসছে বলে কালিহাতী উপজেলা মৎস অফিস সূত্রে জানা গেছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল