• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

মাস্ক পরাতে কালিহাতী উপজেলা প্রশাসনের ব্যতিক্রমী উদ্যোগ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১২ জুন ২০২১  

সারাদেশের ন্যায় টাঙ্গাইলের কালিহাতীতে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তা নিয়ন্ত্রণের লক্ষে ব্যতিক্রমী ও অনুকরণীয় উদ্যোগ গ্রহণ করেছে উপজেলা প্রশাসন। সেখানে করোনা প্রতিরোধে মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি পরিপালনে মার্কেট ও বাজারের দোকানদার, সিএনজি ও অটোশ্রমিকদের নিকট হতে স্বেচ্ছা অঙ্গীকার অভিযান শুরু করা হয়েছে।

শুক্রবার (১১ জুন) সকালে কালিহাতী পৌর এলাকার সোনালী ব্যাংকের সামনে থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী।  পরে করোনা প্রতিরোধে স্থানীয় মার্কেট ও বাসস্ট্যান্ডের আশেপাশের দোকান ও পরিবহণ চালকদের মাঝে জনসচেতনতামূলক লিফলেট ও মাস্ক বিতরণ এবং লিখিত অঙ্গীকার সংগ্রহ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আনছার আলী বি.কম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান, ভাইস চেয়ারম্যান আখতারুজ্জামান, কালিহাতী পৌর মেয়র নুরুন্নবী সরকার, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এ.বি.এম নূরুল আলম খসরু, শ্রম বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, কালিহাতী পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল ছালেক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সেহাব উদ্দিন, উপজেলা শ্রমিক লীগের সভাপতি শেখ জাহিদুল ইসলাম শিপলু সহ স্থানীয় বণিক সমিতি ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ।

মাস্ক পরাতে ব্যতিক্রমি এ উদ্যোগের প্রস্তাবক ও উপজেলা নির্বাহী অফিসার রুমানা তানজিন অন্তরা বলেন, করোনা প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। মোবাইল কোর্ট পরিচালনা করে সবাইকে সচেতন করা সম্ভব নয়। করোনা প্রতিরোধে আমরা সামাজিক আন্দোলন গড়ে তুলতে চাই। এ কাজটি আমরা এমপি মহোদয়ের নেতৃত্বে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করেই করার উদ্যোগ নিয়েছি। সবাই মাস্ক পরলে জীবন যেমন বাঁচবে তেমনি জীবিকাও রক্ষা  পাবে। এ কারণেই আমরা আজ থেকে স্বেচ্ছা অঙ্গীকার সংগ্রহ অভিযান শুরু করছি। এতে মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলায় দায়বদ্ধতা বাড়বে বলে আমার বিশ্বাস। এটি পর্যায়ক্রমে চলবে কালিহাতীর বিভিন্ন হটস্পট গুলোতে।

তিনি আরও বলেন স্বেচ্ছা অঙ্গীকার সংগ্রহের মূল উদ্যেশ্য হলো যার যার অবস্থান থেকে সচেতন থাকা। নিজে মাস্ক পরা ও মাস্ক পরিধান ছাড়া কাউকেই সেবা না দেয়া। এটি সম্মিলিতভাবে নিশ্চিত করা গেলে লকডাউন দেওয়ার প্রয়োজন পরবে না।

এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী বলেন করোনা থেকে মুক্ত হতে হলে সকলকে সচেতন হতে হবে। আমরা কালিহাতীতে সম্মিলিতভাবে সচেতনতার নজির তৈরি করতে চাই মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলা বিষয়ে সামাজিক আন্দোলন গড়ে তোলার মাধ্যমে। তাই আপনি নিজে মাস্ক পড়ুন এতে আপনার পরিবার ও প্রতিবেশীও সুরক্ষিত থাকবে। মাস্কবিহীন যেকোনো ব্যক্তি থেকে দূরে থাকবেন এবং তাকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করবেন। আমার বিশ্বাস এই সামাজিক আন্দোলনে আমরা সফল হবো এবং কালিহাতীবাসীর জীবিকাও রক্ষা পাবে।

উল্লেখ্য গত ৫ জুন কালিহাতীতে ভারত ফেরত এক ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়। এর পর থেকেই কালিহাতীতে প্রতিদিনই করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে।

এদিকে মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলায় উপজেলা প্রশাসনের অঙ্গীকার গ্রহণের এ উদ্যোগকে স্থানীয় বণিক সমিতি, দোকান মালিক সমিতি ও পরিবহণ মালিক-শ্রমিকরাও সহযোগিতা করছে এবং তারা মাস্ক পরবেন, অন্যকে উদ্বুদ্ধ করবেন এবং মাস্ক পরিধান ব্যতীত ব্যক্তির নিকট কোন পণ্য বা সেবা, ক্রয়-বিক্রয় বা লেনদেন থেকে বিরত থাকবেন মর্মে স্বেচ্ছায় অঙ্গীকারনামায় স্বাক্ষর করে দাখিল করেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল