• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

কালিহাতীতে ৫ দিন ব্যাপী ভূমি সেবা সপ্তাহ শুরু

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৭ জুন ২০২১  


“ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল” এ প্রতিপাদ্যকে সামনে রেখে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলার মধ্য দিয়ে নাগরিক সেবাকে সহজীকরন ও সমস্যার দ্রুত নিষ্পত্তির লক্ষে টাঙ্গাইলের কালিহাতী উপজেলা ভূমি অফিসে ৫ দিন ব্যাপী ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। রোববার (৬ জুন) কালিহাতীতে এ সেবা সপ্তাহের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার রুমানা তানজিন অন্তরা।

তারই ধারাবাহিকতায় সোমবার (৭ জুন) দ্বিতীয় দিনে জনগণ যাতে সহজেই ভূমি সেবা পায় এজন্য উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান উপজেলা ভূমি অফিসের সম্মুখে স্টলে বসে ভূমি মালিকদের সেবা দিচ্ছেন।

জানা গেছে, সারা দেশে অনলাইন ভিত্তিক ভূমি উন্নয়ন কর পরিশোধের লক্ষ্য নিয়ে ডাটা এন্ট্রি কার্যক্রম চলছে। উপজেলার সকল ভূমি মালিককে নিজ নিজ ইউনিয়নের ভূমি অফিসে জাতীয় পরিচয়পত্র, মোবাইল নম্বর, পাসপোর্ট সাইজের এক কপি ছবি, নামজারি খতিয়ানের ফটোকপি/রেকর্ড, সর্বশেষ ভূমি উন্নয়ন কর পরিশোধ/খাজনা দাখিলার কপি জমা দেয়ার জন্য অনুরোধ করেছেন সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান।

কামরুল হাসান বলেন, রোববার (৬ জুন) থেকে ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। আগামী (১০ জুন) পর্যন্ত এই সেবা কার্যক্রম চলবে। ইতোমধ্যে উপজেলার প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসে সেবা সপ্তাহ উপলক্ষে সেবা সহজীকরনের প্রয়াসে সেবা স্টল খোলা হয়েছে। সেবা গ্রহীতারা সেখানে বসে ভূমি বিষয়ক যাবতীয় সেবা গ্রহণ করছেন। তিনি আরও বলেন, অনলাইনে ভূমি মালিকেরা রেজিষ্ট্রেশন করলে ঘরে বসেই ভূমি সংক্রান্ত সব তথ্য পেয়ে যাবেন এবং ঘরে বসেই ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন। এটি যাতে সহজলভ্য হয় তার জন্যেই এ অনলাইন সেবা দেয়া হচ্ছে। আমরা যদি সচেতন হই তাহলে আমরা বিভিন্ন ধরণের হয়রানি থেকে নিজেদের রক্ষা করতে পারবো। সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ডিজিটাল ভূমি সেবা একটি বিশেষ মাইলফলক হয়ে থাকবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল