• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের ৬ দফা চত্ত্বর

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৭ জুন ২০২১  

স্বাধিকার থেকে স্বাধীনতার যুদ্ধের প্রসঙ্গ এলেই ঐতিহাসিক “ছয় দফা” আন্দোলনের তাৎপর্যপূর্ণ ভূমিকার কথা উঠে আসবেই । জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর এহমান ১৯৬৬ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ছয় দফা দাবি পেশ করেন । 

এই দফাকে বাঙালীর মুক্তির সনদও বলা হয় । ছয় দফা মূলত লাহাের প্রস্তাবের সঙ্গে সঙ্গতি রেখে পেশ করা হয় । ৬ দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র গণ – আন্দোলনের সূচনা হয় । 

এই দিনে আওয়ামী লীগের ডাকা হরতালে টঙ্গী , ঢাকা ও নারায়ণগঞ্জে পুলিশ ও ইপিআরের গুলিতে ১১ জন শহীদ হন । ঐতিহাসিক ছয় দফার আলােকে টাঙ্গাইলের বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে ছয় দফা চত্ত্বর নামে এক দৃষ্টিনন্দন স্থাপত্যকর্ম নির্মাণ করা হয়েছে । 

ষড়ভূজাকৃতির এই স্থাপত্যকর্মটির নকশা প্রণয়ন করেন স্থাপত্য অধিদফতরের সহকারী স্থপতি সিরাজী তারেকুল ইসলাম । সঙ্গে শিল্পের তুলিতে টেরাকোটার আচড় লাগান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের প্রফেসর সৈয়দ সাইফুল কবীর রঞ্জু । 

২০১৪ সালে নির্মিত ছয়দফা চত্ত্বরটি ক্যাম্পাসের প্রাণকেন্দ্রে অবস্থিত । ভূমি থেকে আড়াই ফুট উচু এই স্থাপনাটি আয়তনে ১২০ ফুট বাই ১২০ ফুট । মাঝখানটা উন্মুক্ত এই পুরাে স্থাপত্যকর্মটি ৩০ টি স্তম্ভের উপর দন্ডায়মান । 

সমগ্র স্থাপনাজুড়ে অপরূপ টেরাকোটার নকশা, যা সৌন্দর্যময়তায় যুক্ত করেছে নতুন মাত্রা । এর ছয় দিকে ছয় দফার ঐতিহাসিক দাবি ৬ টি সুচারু খচিত টেরাকোটায় নিপুণভাবে ফুটিয়ে তােলা হয়েছে । এর অপরূপ নির্মাণ শৈলি দেখে যে কেউ মুগ্ধ হবেন । 

অবসরের প্রিয় মুহূর্তগুলাে বর্ণিল ছটায় সাজাতে ছয়দফা একটি অসাধারণ স্থাপতকলা । ষড়ভূজাকৃতির ছয়টি দেয়ালে ছয়টি টেরাকোটার নকশায় চিত্রিত হয়েছে যথাক্রমে, ৬ দফা মানতে হবে আঞ্চলিক স্বায়ত্তশাসন দিতে হবে, দেশরক্ষা ও বৈদেশিক নীতি ছাড়া অবশিষ্ট সকল ক্ষমতা দিতে হবে, আলাদা অথচ অবাধে চলাচলযোগ্য মুদ্রা চালু করতে হবে, স্বীয় অঞ্চলের রাজস্ব, কর বা শুল্ক ধার্যের সর্বময় ক্ষমতা দিতে হবে, বৈদেশিক বাণিজ্য বিষয়ক (প্রতিনিধি প্রেরণ ও বাণিজ্য চুক্তি) ক্ষমতা দিতে হবে ও স্বীয় কর্তৃত্বাধীনে আঞ্চলিক সেনাবাহিনী গঠন ও রাখার ক্ষমতা দিতে হবে। 

বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোঃ বখতিয়ার হোসাইন এবিষয়ে বলেন, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলার মুক্তির সনদ হিসেবে ছয় দফা দাবি পেশ একটি ঐতিহাসিক ঘটনা। বিটেক ক্যাম্পাস সেই ঐতিহ্য ধারণ করায় আমরা গর্বিত।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল