• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বাল্যবিয়ে থেকে রক্ষা পেতে চায় মির্জাপুরের কিশোরী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ মে ২০২১  

বাল্যবিয়ের চেষ্টা ও শারীরিক এবং মানসিক নির্যাতনের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে ১৫ বছর বয়সী এক কিশোরী। রবিবার (২৩ মে) সকাল সাড়ে ১১টায় টাঙ্গাইল প্রেসক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে এ সংবাদ সম্মেলন হয়।

এতে বক্তব্য দেয়া প্রতিবাদী কিশোরী ইশরাত জাহান ঐশী টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার গোড়াই দক্ষিণ নাজীর পাড়ার মৃত বেলায়েত হোসেনের মেয়ে।

লিখিত বক্তব্যে ঐশী জানায়, সে তার বাবার প্রথম ঘরের বড় সন্তান। তার মা বাবাকে তালাক দিলে বাবা দ্বিতীয় বিয়ে করেন। পরের ঘরেও তার দুজন সৎ বোন রয়েছে। তারা তিনবোন মিলে সৎ মায়ের সংসারে পড়ালেখা করে শান্তিপূর্ণভাবে জীবনযাপন করে আসছিল। এদিকে ২০২০ সালের নভেম্বরে তার বাবা মারা যান।

এরপর তারা তিনবোন চাচার ওপর নির্ভরশীল হয়ে পড়ে। তার চাচা আদিল খান গোড়াই ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তাদের সম্পত্তি, টাকা ও ব্যবসা বাণিজ্য ওই চাচার হেফাজতে রয়েছে।

ঐশীর ভাষ্য, কয়েক মাস ধরে দাদি তাকে বিয়ে দেয়ার জন্য উঠে পড়ে লেগেছে। কিন্তু সে স্কুল পড়ুয়া নাবালিকা মেয়ে। জীবন গড়ার উপযুক্ত সময়ে পড়ালেখা বাদে কোনোভাবেই সে বাল্যবিয়েতে রাজি নয়। এ অবস্থায় খাওয়া দাওয়া বন্ধ করে দেয়।

ঐশীর অভিযোগ, তার পৈত্রিক সম্পত্তি আয়ত্ব করার জন্য তার ফুপাতভাই মো. সুমন হোসাইনের সঙ্গে জোর করে বিয়ে দেয়ার পাঁয়তারা করছে। এতে সুমন তার ওপর বিভিন্নভাবে খবরদারি ও ভয়ভীতি দেখাতে থাকে।

সুমন সন্ত্রাসী প্রকৃতির লোক। বর্তমানে বিয়েতে তার কোনো আগ্রহ নেই।

সুমনদের অত্যাচারে এক সময় মারাত্মকভাবে যখম হওয়ার কথা উল্লেখ করে ঐশী জানায়, এক সময় বাড়ি থেকে পালিয়ে নানীর বাড়ি চলে যায়। মামা-মামী তাকে আহতাবস্থায় নিয়ে সরকারি হাসপাতালে চিকিৎসা দেন। এই মুহূর্তে সে জীবনের নিরাপত্তাহীনতা ভুগছে।

সংবাদ সম্মেলনে কিশোরী তার নিরাপত্তার দাবি জানিয়ে বাল্যবিয়ে থেকে মুক্তি পেতে সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করে।

চাচা আদিল খানের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তার নামে মিথ্যা অভিযোগ আনা হয়েছে। তার ভাতিজিকে বিয়ে দেয়ার কোনো চেষ্টা করেননি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল