• বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর ২০২৩ ||

  • আশ্বিন ১৩ ১৪৩০

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বিমান বহরে যুক্ত হয়েছে নতুন প্রজন্মের ১৯ উড়োজাহাজ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩  

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, বিমান বহরে নতুন প্রজন্মের ১৯টি নিজস্ব উড়োজাহাজ সংযোজন করা হয়েছে। নতুন উড়োজাহাজ সংযোজন প্রক্রিয়া চলমান রয়েছে। বিশ্বমানের অন টাইম পারফরমেন্স (ওটিপি) অর্জিত হয়েছে ও তা বজায় রাখার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।
বুধবার জাতীয় সংসদে এমপি নাসরিন জাহান রতনার প্রশ্নের লিখিত জবাবে এ তথ্য জানান তিনি। 

প্রতিমন্ত্রী বলেন, বিমানে যাত্রী সেবার মান বৃদ্ধিকরণে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অনলাইন টিকিটিং ব্যবস্থা প্রচলনের মাধ্যমে যাত্রীদের টিকিট ক্রয়ের কষ্ট লাঘব করা হয়েছে। নতুন রুট সংযোজনের মাধ্যমে আয় বৃদ্ধির প্রক্রিয়া গতিশীল করা হয়েছে।

তিনি বলেন, আকাশপথে বরিশাল বিভাগে যাতায়াতের জন্য একমাত্র বিমানবন্দর হল বরিশাল বিমানবন্দর। পদ্মাসেতু চালু হওয়ার ফলে এ বিমানবন্দরের ফ্লাইট সংখ্যা ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। আগে যেখানে দৈনিক ২৮টি ফ্লাইট পরিচালিত হতো বর্তমানে সপ্তাহে ৩টি ফ্লাইট পরিচালিত হচ্ছে। বরিশাল বিমানবন্দর ফ্লাইট পরিচালনার উপযোগী রয়েছে। বরিশাল বিমানবন্দরের রানওয়েতে বিমান উড্ডয়ন-অবতরণের ক্ষেত্রে স্বল্প ভিজিবিলিটি-রাত্রিকালীন ফ্লাইট পরিচালনার লক্ষ্যে সিম্পল অ্যাপ্রোচ লাইটিং সিস্টেম সংস্থাপন করা হয়েছে। ফলে কোনো এয়ারলাইন্স রাত্রিকালীন ফ্লাইট পরিচালনা করতে চাইলে তা পরিচালনা করতে পারবে।

নাসরিন জাহানের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সম্প্রতি টরেন্টো, নারিতা ও গুয়াংজু রুটে ফ্লাইট পরিচালনা শুরু করা হয়েছে। যাত্রী ও কার্গো পরিবহন বৃদ্ধির মাধ্যমে ব্যবসা সম্প্রসারণ করা হয়েছে। ব্যয় যৌক্তিক পর্যায়ে হ্রাস করা হয়েছে। জনবলের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা হয়েছে। অভ্যন্তরীণ নিরীক্ষা কার্যক্রম জোরদার করা হয়েছে। সব ধরনের অনিয়ম রোধে শূন্য সহিষ্ণুতা (জিরো টলারেন্স) নীতি অনুসরণ করা হচ্ছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল