• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

রেলপথ মন্ত্রণালয়ে বরাদ্দ বাড়ল ২৫৩৩ কোটি টাকা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২ জুন ২০২৩  

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে রেলপথ মন্ত্রণালয়কে ১৯ হাজার ১০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। গত ২০২২-২০২৩ অর্থবছরে এ বরাদ্দের পরিমাণ ছিল ১৮ হাজার ৮৫১ কোটি টাকা। তবে সংশোধিত বাজেটে বরাদ্দ কমে দাঁড়ায় ১৬ হাজার ৪৭৭ কোটি টাকা। সেই হিসেবে গত অর্থবছরের তুলনায় বরাদ্দ বাড়ল ২ হাজার ৫৩৩ কোটি টাকা।
বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদে দেশের ৫২তম বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তার বক্তৃতায় রেলপথ মন্ত্রণালয়ের বরাদ্দের তথ্য উঠে আসে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, যোগাযোগ খাতে আমরা সব মাধ্যম অর্থাৎ সড়ক, সেতু, রেল, নৌ ও আকাশপথের সমন্বিত উন্নয়নের ওপর গুরুত্ব দিয়েছি। আমাদের উদ্দেশ্য হলো অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে নিরাপদ, টেকসই, পরিবেশবান্ধব ও সাশ্রয়ী যোগযোগ ব্যবস্থা নিশ্চিত করা। বিশেষ করে, বর্তমানে চলমান কার্যক্রমগুলোর সময়ানুগ বাস্তবায়ন ও বাস্তবায়নোত্তর মান সংরক্ষণের ওপর আমরা বিশেষ গুরুত্ব দিচ্ছি।

রেল প্রসঙ্গে তিনি বলেন, যাত্রী ও পণ্য পরিবহণের সাশ্রয়ী ও নিরাপদ মাধ্যম হিসেবে রেলখাতের উন্নয়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি। ২০০৯ সালের পর থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত ৭৩৯ দশমিক ৭১ কিলোমিটার নতুন রেল লাইন নির্মাণ করা হয়েছে। এছাড়া ২৮০ দশমিক ২৮ কিলোমিটার মিটারগেজ রেল লাইনকে ডুয়েল গেজে রূপান্তর, ৭৩২টি নতুন রেল সেতু নির্মাণ এবং ১৪৪টি নতুন ট্রেন চালু করা হয়েছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমানে বেশ কিছু গুরুত্বপূর্ণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্প; যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু, দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের নিকটবর্তী ঘুমধুম পর্যন্ত ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ ইত্যাদি। সার্বিকভাবে, ৩০ বছর মেয়াদি রেলওয়ে মহাপরিকল্পনার আওতায় সরকার রেলখাতের উন্নয়নে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল