• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ডাল, গ্যাস ও সার কিনছে সরকার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩  

টিসিবির ফ্যামেলি কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে বিক্রির জন্য আরও ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার। এছাড়া এক কার্গো এলএনজি ও ৭০ হাজার টন সার ক্রয় কেনার প্রস্তাবসহ ৭টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১ হাজার ২৯৬ কোটি ৭৫ লাখ টাকা।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সভা শেষে বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।  

তিনি বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৭ম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১১তম সভা হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২টি, কৃষি মন্ত্রণালয়ের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ১টি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ১টি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ৭টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ২৯৬ কোটি ৭৫ লাখ ৮৩ হাজার ৭৬০ টাকা।


অতিরিক্ত সচিব বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কো থেকে প্রথম লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২ কোটি ৪৪ লাখ মার্কিন ডলার । যা বাংলাদেশি মুদ্রায় ২৬২ কোটি ১২ লাখ ৯২ হাজার টাকা। প্রতি মেট্রিক টন ডিএপি সারের দাম পড়বে ৬১০ মার্কিন ডলার।

সভায় কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি মেট্রিক টনের দাম ৩২৭.৬২৫ মার্কিন ডলার। সে হিসেবে ৩০ হাজার মেট্রিক টন সারের দাম পড়বে ৯৮ লাখ ২৮ হাজার ৭৫০ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ১০৫ কোটি ৪৩ লাখ ৩০ হাজার ১২ টাকা।

সাঈদ মাহবুব খান বলেন, এনবিআরের জন্য বাংলাদেশ আঞ্চলিক যোগাযোগ প্রকল্প-১ ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো বাস্তবায়ন এবং কাস্টমস আধুনিকায়ন ও জোরদারকরণ প্রকল্পের আওতায় ‘সফটওয়্যার সলিউশন অ্যান্ড অটোমেটেড রিক্স ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়ার ২১৭ কোটি ৯৯ লাখ ২৩ হাজার ৪৯০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের ডাব্লিউবিবি ফনটেন গ্রুপ এফ জেড-এলএলসি, দুবাইয়ের কাছ থেকে এ সফটওয়্যার কেনা হবে।


মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জি এলপি থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি 
আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৫৭৮ কোটি ৬৫ লাখ ২৫ হাজার ১২২ টাকা।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবির জন্য ভারতীয় কোম্পানি উমা এক্সপো প্রাইভেট লিমিটেডের (স্থানীয় এজেন্ট: ফিউচার ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড 
ডেভেলপমেন্ট প্রাইভেট লিমিটেড, ঢাকা) কাছ থেকে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ৭২ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সাঈদ মাহবুব খান বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তরের মো. মাইনউদ্দিন (বাসি) লিমিটেড থেকে ‘বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর সড়কের বরিশাল থেকে ভোলা হয়ে লক্ষ্মীপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৫ কোটি ২১ লাখ ৬৬ হাজার ৫৩৬ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।


তিনি জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তরের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ‘টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স ফর রোড ট্রান্সপোর্ট কানেকটিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে অস্ট্রেলিয়ার এসএমইসি, জাপানের ওসিজি, কোরিয়ার দোহা ইঞ্জিনিয়ারিং এবং বাংলাদেশের ডিডিসি-কে ৪৪ কোটি ৪২ লাখ ২৬ হাজার ৬০০ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল