• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বিশ্বব্যাপী দুঃখ-দুর্দশার কারণ:প্রধানমন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ মার্চ ২০২৩  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে বিশ্ব সম্প্রদায়ের জোরালো পদক্ষেপ নেয়া প্রয়োজন। অব্যাহত এই যুদ্ধ বিশ্বব্যাপী মানুষের দুঃখ-দুর্দশার কারণ হয়ে দাঁড়িয়েছে।
যুক্তরাষ্ট্র ভিত্তিক ক্যাবল নিউজ নেটওয়ার্ক (সিএনএন) টিভিকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। সাক্ষাৎকারটির প্রথম পর্ব মঙ্গলবার সকালে সিএনএন-এ সম্প্রচারিত হয়েছে, দ্বিতীয় অংশটি রাতে প্রচারিত হবে।

যুদ্ধে বাংলাদেশের অবস্থান সম্পর্কে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের পররাষ্ট্রনীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বিদ্বেষ নয়।’ আমরা যেকোনো সমস্যার শান্তিপূর্ণ সমাধানে বিশ্বাস করি। কোনো বিরোধ থাকলে সংলাপের মাধ্যমে সমাধান করা যায়। আমরা কখনোই কোনো ধরনের আগ্রাসন বা কোনো সংঘর্ষকে সমর্থন করি না। যখন কোনো মানবাধিকার লঙ্ঘন বা আক্রমণ দেখি, আমরা অবশ্যই এর বিরোধিতা করি।

যুক্তরাষ্ট্র মনে করে বাংলাদেশের সঙ্গে চীনের ঘনিষ্ঠতা বাড়ছে এমন প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, আমাদের উন্নয়ন প্রচেষ্টাকে সমর্থন করে এমন প্রতিটি দেশের সঙ্গেই বাংলাদেশের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। যারা আমাদের উন্নয়নে সহযোগিতা করছে, আমরা তাদের সঙ্গে আছি। চীন বাংলাদেশের উন্নয়ন অংশীদার। তারা বিনিয়োগ করছে এবং কিছু নির্মাণকাজ করছে। আমরা কারো উপর নির্ভরশীল নই। এটিই মূল কথা।

চীন থেকে ঋণ নেয়ার বিষয়ে সরকার প্রধান বলেন, আমরা ঋণ নেয়ার ক্ষেত্রে অনেক বেশি সতর্ক। আমরা বিশ্বব্যাংক এবং এশীয় উন্নয়ন ব্যাংকের মতো প্রতিষ্ঠান থেকে বেশিরভাগ ঋণ নিয়ে থাকি। চীন থেকে আমাদের ঋণ খুবই কম। অকারণে বাংলাদেশ সরকার কোনো ঋণ বা মেগাপ্রকল্প গ্রহণ করে না।

রোহিঙ্গা সংকট মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে বাংলাদেশের কী প্রয়োজন জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, আমরা চীন, জাপান, যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি, তারা যেন রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দেয়। শুধু তাই নয়, আমরা মিয়ানমারের সঙ্গে সংলাপও শুরু করেছি। দুর্ভাগ্যক্রমে, মিয়ানমার সঠিকভাবে সাড়া দিচ্ছে না, কারো কথাই শুনছে না।

শেখ হাসিনা বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় প্রতিবেশী দেশ ভারতে এক কোটি বাংলাদেশিকে আশ্রয় দেওয়ার কথা বিবেচনা করে মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ। কিন্তু বর্তমানে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য একটি ‘বড় বোঝা’ হয়ে উঠেছে। কারণ তাদের খাদ্য, বাসস্থান নিশ্চিত করার পরও তারা বাংলাদেশে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। এতে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল