• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
শাহজালালের থার্ড টার্মিনাল পুরোপুরি চালুর অপেক্ষা বকশীগঞ্জ সাব-রেজিস্ট্রারের উপর হামলা: একজন গ্রেপ্তার রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান এর বিরুদ্ধে মানববন্ধন ইসলামপুরে কৃষকরা পেল উন্নত মানের বীজ কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে ভুটানের রাজা চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

পদ্মা সেতু: মাওয়া প্রান্তে গ্যাস পাইপ ওঠানো শুরু

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২১  

পদ্মা সেতুর অন্যান্য কাজের সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলে গ্যাস নেওয়ার জন্য  সেতুতে গ্যাস পাইপ ওঠানো অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার সেতুর মাওয়া প্রান্তে গ্যাস পাইপ ওঠানো শুরু হয়। এর আগে গত ১৯ অগাস্ট সেতুর জাজিরা প্রান্তে গ্যাস পাইপ ওঠানো শুরু হয়েছিল।

৭৬২ মিলিমিটার ব্যাস ও ২৫ দশমিক ৪০ মিলিমিটার ‘ওয়াল থিকনেসের’ [দেওয়ালের পুরুত্ব] প্রতিটি পাইপের দৈর্ঘ্য ১২ মিটার এবং ওজন সাড়ে পাঁচ টন।

পদ্মা সেতু প্রাকৃতিক গ্যাস লাইন প্রকল্পের কোয়ালিটি কন্ট্রোল ইঞ্জিনিয়ার আফজাল হোসেন জানান, ক্রেনে করে পাইপগুলো সেতুতে তোলা হচ্ছে। এরই মধ্যে জাজিরা প্রান্ত থেকে ১৫১টি পাইপ সেতুতে উঠে গেছে। স্থাপন করা হয়েছে ১৪১টি। মাওয়া প্রান্তে এ পর্যন্ত উঠেছে চারটি। 

গ্যাস পাইপলাইন ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুর নিচতলায় রেলপথের পূর্ব পাশে বসানো হচ্ছে জানিয়ে তিনি বলেন, ৫৩১টি পাইপ স্থাপন হবে সেতুতে।
পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, সেতুতে কার্পেটিং চলছে পুরোদমে। এছাড়া সড়ক পথ ও রেলপথের ‘প্যারাপেট ওয়াল’ স্থাপন, নিচ তলায় রেল লাইনের পশ্চিম পাশে ‘সার্ভিস লেনের ওয়াকওয়ে’, ‘এক্সপানশন জয়েন্ট’ এবং ‘ডিভাইডার’ নির্মাণ এখন শেষ পর্যায়ে।

চীন থেকে সেতুর ল্যাম্পপোস্ট পৌঁছেছে এবং সেতুর সার্বিক অগ্রগতি ৮৯ শতাংশ বলেও তিনি জানান।

গ্যাস পাইপলাইন সেতুর ১ নম্বর ও ৪২ নম্বর খুঁটি দিয়ে মাটিতে নামিয়ে আনা হবে। গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) সাব স্টেশনে এগুলো যুক্ত হবে। সেতুর দুই প্রান্তে দুটি সাব স্টেশন থাকবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল