• শনিবার   ০২ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৮ ১৪২৯

  • || ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

আজকের টাঙ্গাইল

কবি খন্দকার রেজাউল করিমের ‘কাল্পনিক বিতর্ক’ বইয়ের মোড়ক উম্মোচন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৯ মে ২০২২  

শিক্ষক, গবেষক, লেখক ও কবি খন্দকার রেজাউল করিমের ‘কাল্পনিক বিতর্ক’ বইয়ের মোড়ক উন্মোচন ও পাঠ পর্যালোচনা অনুষ্ঠিত হয়েছে। ২৮ মে সন্ধ্যায় জামালপুর জেলা পরিষদ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে সৃজন সাহিত্যগোষ্ঠী।

কবি ও প্রাবন্ধিক নাসের মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট কবি ও জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কবি ডা. মেহেদী ইকবাল ও দৈনিক যুগান্তরের সাহিত্য সম্পাদক কবি জুননু রাইন।

ঝাওলা গোপালপুর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক তরিকুল ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠানে কবি খন্দকার রেজাউল করিমের বিজ্ঞান, দর্শন ও সাহিত্যের কাল্পনিক বিতর্ক বইটি নিয়ে আলোচনা করেন কবি আলী জহির, সরকারি আশেক মাহমুদ কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক কবি মনোয়ার হুসেন মুরাদ, কবি সাযযাদ আনসারী প্রমুখ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবি মীর আনিসুল হাসান, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি ফজলে এলাহী মাকাম, বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি শুভ্র মাহাদী।

কবি ড. খন্দকার রেজাউল করিম একাধারে শিক্ষক, গবেষক ও লেখক। তাঁর শিক্ষকতা জীবনের শুরু ১৯৭৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। ১৯৭৮ সালে উচ্চ শিক্ষার জন্য আমেরিকা যান। ১৯৮৩ সালে ইউনিভার্সিটি অব অরিগন থেকে পদার্থবিদ্যায় ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। এরপরে ৩০ বছর কাটিয়েছেন আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষকতার কাজে। বর্তমানে তিনি আমেরিকার ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ইমিরেটাস প্রফেসর।

ড. খন্দকার রেজাউল করিম গবেষণার কাজে জড়িত ছিলেন নাসা, মার্কিন জাতীয় বিজ্ঞান সংস্থা, মার্কিন এনার্জি সংস্থা, ন্যাটো, টোকোমাক ফিউশন টেস্ট রিয়্যাক্টর এবং আরও অনেক প্রতিষ্ঠানের বিজ্ঞান প্রকল্পে। তাঁর ৮০টি গবেষণা-প্রবন্ধ রয়েছে। এর বাইরে লিখেছেন দুটি বই : কুয়ান্টাম নার্সারি রাইম (Quantum Nursery Rhymes) ও কোয়ান্টাম রাজ্যে ডালিম কুমার।

আলোচিত ‘কাল্পনিক বিতর্ক’ বইটি ২০২১ সালে প্রকাশ করেছে ঢাকার প্রকাশনী সংস্থা সৃজন। বইটিতে কয়েকজন বিজ্ঞানী, দার্শনিক ও কবি এক কাল্পনিক বিতর্কে জড়িয়ে পড়েছেন। পাঠকেরা এই বিতর্ক থেকে জেনে নিতে পারেন সক্রেটিস থেকে আজ পর্যন্ত বিজ্ঞানের ইতিহাসে কী কী ঘটেছে। সেই সাথে রয়েছে কিছু দর্শন এবং সাহিত্য।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল