• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

যে ৫ উপকরণ চায়ে মিশিয়ে খেলে দূর হবে বদহজম

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২১ মে ২০২৩  

কর্মব্যস্ততার জন্য অনেকে স্বাস্থ্যের প্রতি সঠিক যত্ন নেয়ার সময় পান না। তাছাড়া খাওয়াদাওয়ার অনিয়ম, ভালোভাবে ঘুম না হওয়া বা বিভিন্ন অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ফলে বদহজম নিত্যসঙ্গী হয়ে উঠেছে অনেকেই। তারা বেশ কিছু সাধারণ টোটকায় দূর করতে পারেন এই সমস্যা। 

অভ্যাস হোক কিংবা অনভ্যাস— দিনে বেশ কয়েক বার চা না খেলে চলে না অনেকেরই। ক্লান্তি দূর করতেও এক কাপ চায়ের জুড়ি মেলা ভার। চায়ে যদি ৫টি উপকরণ মেশাতে পারেন, তা হলে বদহজম তো দূর হবেই, শরীরও থাকবে ভালো।

চায়ের সঙ্গে কী কী উপকরণ মেশাবেন—
দারুচিনি: অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান সমৃদ্ধ দারুচিনি হজমের গোলমাল কমায়। হজমক্ষমতা বাড়ায়। দরিুচিনি পেটের স্বাস্থ্য ভালো রাখে। এমনকি যারা নিয়মিত সর্দি-কাশির সমস্যায় ভুগছেন, তারা চায়ের সঙ্গে দারুচিনি মিশিয়ে খেতে পারেন। উপকার পাবেন।

লবঙ্গ: লবঙ্গে হজমক্ষমতা বাড়ায়। এছাড়া পেশির গঠন মজবুত করা থেকে শুরু কেরে শরীরে বিভিন্ন অংশে ব্যথা-বেদনা দূর করে লবঙ্গ। চায়ের সঙ্গে লবঙ্গ ফুটিয়ে খেলে পাশাপাশি আরও অনেক উপকার পাওয়া যায়।

আদা: আদা দিয়ে লিকার চা খেতে পছন্দ করেন অনেকেই। বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া সংক্রমণ দূর করতে আদা চায়ের জুড়ি নেই। আদা চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। সর্দি-কাশি হলেও আদা চা খেতে পারেন।

তুলসি: স্বাস্থ্যগুণের বিচারে তুলসি পাতার জুড়ি নেই। বিশেষ করে ডায়াবেটিসে আক্রান্তদের জন্য তুলসি-চা দারুন কার্যকর। তুলসিতে বিভিন্ন ধরনের নানা ধরনের ভিটামিন এবং খনিজ থাকায়  শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

পেস্তা বাদাম: রান্নার স্বাদ বাড়ানো পেস্তার একমাত্র কাজ নয়। শরীর ভাল রাখতেও পেস্তার জুড়ি মেলা ভার। চায়ে যদি কয়েকটি পেস্তা ফেলে দেয়া যায়, তা হলে স্বাদ তো বাড়েই, সেই সঙ্গে পেটের স্বাস্থ্যও ভাল থাকে। এ ছাড়া মানসিক অবসাদ এবং উদ্বেগ কাটাতেও পেস্তা দারুণ উপকারী।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল