• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

ঘরে তৈরী করুন ফুলকপির কালিয়া

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২০  

কয়েক মাসের জন্য চলে যাচ্ছে শীতকাল। তবে বাজারে এখনো শীতের সবজিতে সয়লাব। এর মধ্যে ফুলকপি অন্যতম। 

ভর্তা থেকে রোস্ট সব ধরনের রান্নাতেই বাজিমাত করতে ফুলকপির জুড়ি নেই। আবার নিরামিষ পদ্ধতিতেও  ফুলকপির রয়েছে সরব অবদান। 

 

ফুলকপির অনেক রেসিপিতো খেয়েছেন।  কিন্তু ফুলকপির কালিয়া খেয়েছেন কি এখনো? 

 

চেখে দেখতে জেনে নিন রেসিপিটি- 

 

উপকরণ: ফুলকপির ১টি, আলু ২টি, মটরশুঁটি আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ২ চা চামচ, টমেটো বাটা ১ কাপ, আস্ত জিরা আধা চা চামচ, জিরা গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, এলাচ ২টি, তেজপাতা ১টি, গরম মশলার গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ মতো, সরিষার তেল ৪ টেবিল চামচ।

 

প্রণালী: টুকরা করে কেটে রাখা আলু, ফুলকপি ও মটরশুঁটি লবণ গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবার প্যানে তেল গরম করে নিন। আলু ও ফুলকপিতে লবণ হলুদ মাখিয়ে লালচে করে ভেজে তুলুন। একই তেলে এলাচ, সাদা জিরা, তেজপাতা, পাঁচ ফোড়ন দিন। সামান্য ভেজে টমেটো ও আদা বাটা দিয়ে কষাতে থাকুন। বাকি সব উপকরণ দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে মটরশুঁটি, ভেজে রাখা আলু ও ফুলকপি দিয়ে মেশাতে থাকুন।

 

শেষে যতটা ঝোল রাখতে চান সেই পরিমাণ পানি দিয়ে ঢেকে  রান্না করুন। ঝোল মাখো মাখো হয়ে এলে উপর থেকে কিছুটা গরম মশলা যোগ করুন। উপরে ধনে পাতা ছড়িয়ে গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন মজাদার ফুলকপির কালিয়া।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল