• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:

কৃষিপণ্য রফতানির ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে: কৃষিমন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বিশ্বের উন্নত দেশগুলোর বাজারে কৃষিপণ্য রফতানি বৃদ্ধি করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
রোববার দুপুরে রাজধানীর একটি হোটেলে ‘ফুড সেফটি অ্যান্ড এক্সপোর্ট অপরচুনিটি টুওয়ার্ডস ইউএসএ’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন তিনি। অ্যামেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচাম) এ অনুষ্ঠানের আয়োজন করে।

কৃষিমন্ত্রী বলেন, রফতানির ক্ষেত্রে দেশগুলোর পূর্বশর্ত পূরণে এরই মধ্যে অনেকগুলো পদক্ষেপ নেয়া হয়েছে৷ নিরাপদ খাদ্য উৎপাদনের জন্য দেশে উত্তম কৃষিচর্চা নীতিমালা (গ্যাপ) বাস্তবায়ন শুরু হয়েছে। 

তিনি বলেন, ঢাকার পূর্বাচলে আন্তর্জাতিক মানের অ্যাক্রিডিটেড ল্যাব ও আধুনিক প্যাকিং হাউজ স্থাপনের কাজ এগিয়ে চলেছে। আম রফতানির জন্য ভ্যাকুয়াম হিট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের কাজও চলছে। চীন ও নেদারল্যান্ডসের সঙ্গেও যৌথভাবে কাজ চলছে। 

আমাদের রফতানি মূলত গার্মেন্টস নির্ভর উল্লেখ করে আব্দুর রাজ্জাক বলেন, শুধু গার্মেন্টস নির্ভর থাকলে হবে না। বরং রফতানিকে বহুমুখী করতে হবে। সেটি করতে হলে কৃষিপণ্যের রফতানি বৃদ্ধি করতে হবে।

বিনিয়োগের ক্ষেত্রে কৃষিকে একপাশে সরিয়ে না রাখতে উদ্যোক্তা ও ব্যবসায়ীদের আহ্বান জানান মন্ত্রী। 

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র দূতাবাসের এগ্রিকালচার অ্যাটাশে ফ্রান্সিস মেগান, অ্যামচামের প্রেসিডেন্ট সৈয়দ ইরশাদ আহমেদ, ভাইস প্রেসিডেন্ট সৈয়দ মো. কামাল বক্তব্য রাখেন। অনুষ্ঠানে দু’দেশের ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অ্যামচামের নেতারা জানান, যুক্তরাষ্ট্র বছরে ১৮০ বিলিয়ন ডলারের কৃষিপণ্য আমদানি করে। সেখানে বাংলাদেশ রফতানি করে মাত্র ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের কৃষিপণ্য, শতকরা হিসাবে এক ভাগেরও কম।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল