• শুক্রবার   ২০ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

আজকের টাঙ্গাইল

নিবন্ধন পেল বোরোতে চাষের জন্য ধানের ১০ জাত

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২২  

চলতি বোরো মৌসুমে চাষের জন্য ধানের ১০টি জাতের নিবন্ধন ও ছাড়করণের অনুমোদন দেওয়া হয়েছে। 
মঙ্গলবার বিকেলে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে জাতীয় বীজ বোর্ডের ১০৬তম সভায় জাতগুলো অনুমোদন পায়।
 
নিবন্ধন পাওয়া ধানের জাতের মধ্যে রয়েছে- বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবিত দু’টি ইনব্রিড, বাংলাদেশ পরমাণু গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত একটি ইনব্রিড, বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে ব্র্যাক উদ্ভাবিত একটি ইনব্রিড ও অন্যান্য প্রতিষ্ঠানের ছয়টি হাইব্রিড জাত।

সভায় কৃষি সচিব সায়েদুল ইসলামের বলেন, হাইব্রিডের ফলন বেশি। স্বল্প জমি থেকে বেশি উৎপাদনের জন্য কৃষি মন্ত্রণালয় এখন হাইব্রিডের জাত উদ্ভাবন ও আবাদ বৃদ্ধির উপর গুরুত্ব দিচ্ছে। এরই মধ্যে প্রায় ২১৮টি জাতের নিবন্ধন হয়েছে। এখন থেকে আরো মানসম্পন্ন ও দীর্ঘসময় ধরে কৃষককে লাভবান করবে এমন জাত নিবন্ধনে গুরুত্ব দেওয়া হবে।

ব্রি উদ্ভাবিত ছাড়কৃত ব্রিধান ১০১ ব্যাকটেরিয়াজনিত পোড়া রোগ প্রতিরোধী ও ব্রিধান ১০২ জিংকসমৃদ্ধ। ট্রায়ালে ব্রিধান ১০১ এর গড় ফলন হেক্টর প্রতি ৭.৭২ মেট্রিক টন আর ব্রিধান১০২ এর ৮.১১ মেট্রিক টন। ব্রিধান ১০২ ধানে জিংকের পরিমাণ ২৫.৫ মিলিগ্রাম/কেজি। বিনা উদ্ভাবিত বিনা ধান ২৫ ট্রায়ালে গড় ফলন হেক্টর প্রতি ৭.৬৪ মেট্রিক টন পাওয়া গেছে। এটির চাল অতি লম্বা ও সরু, ভাত সাদা, ঝরঝরে ও সুস্বাদু। জীবনকাল ১৪৫দিন। 

বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে ব্র্যাক উদ্ভাবিত ব্র্যাক ধান-২ এর গড় ফলন হেক্টর প্রতি ৭.৩৬ মেট্রিক টন। এটির দানা চিকন, সুগন্ধযুক্ত ও আগাম জাত। জীবনকাল ১৩৯ দিন। এছাড়া বেসরকারি অন্যান্য প্রতিষ্ঠানের ছয়টি হাইব্রিড ধানের ফলাফল পুনরায় পর্যালোচনা করে নিবন্ধন দেওয়া হয়েছে।

কৃষিসচিব ও জাতীয় বীজ বোর্ডের চেয়ারম্যান মো, সায়েদুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের মহাপরিচালক (বীজ) আব্দুল্লাহ সাজ্জাদ এনডিসি, অতিরিক্ত সচিব কমলারঞ্জন দাশ, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মো. বখতিয়ার, বিএডিসির চেয়ারম্যান এএফএম হায়াতুল্লাহ, ব্রি’র মহাপরিচালক শাহজাহান কবীর, বিনা’র মহাপরিচালক মির্জা মোফাজ্জল ইসলাম প্রমুখ।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল