• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার অর্জন করলেন যারা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৮ জুন ২০২১  

কৃষিক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এবার ২৭ ব্যক্তি এবং পাঁচটি প্রতিষ্ঠান এবার বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার পেয়েছেন। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে পদক বিতরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার মধ্যে রয়েছে ৫টি স্বর্ণপদক, ৯টি রৌপ্যপদক এবং ১৮টি ব্রোঞ্জ পদক।

রবিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১৪২৪ বঙ্গাব্দের বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। ওসমানী স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে কৃষিমন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক পুরস্কার জয়ীদের হাতে পদক তুলে দেন।

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বিশেষ অতিথির বক্তৃতা করেন। কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মেসবাহুল ইসলাম স্বাগত বক্তব্য রাখেন এবং পুরস্কার বিজয়ীদের সাইটেশন পাঠ করেন। এছাড়া পুরস্কার বিজয়ীদের পক্ষে নিজস্ব অনুভূতি ব্যক্ত করে বক্তৃতা করেন স্বর্ণপদক প্রাপ্ত মায়া রানী বাউল।

কৃষি গবেষণা, সম্প্রসারণ, সমবায় উদ্বুদ্ধকরণ, প্রযুক্তি উদ্ভাবন, নারীদের অবদান, বাণিজ্যিক খামার, বনায়ন, গবাদিপশু ও হাঁস-মুরগি পালন এবং মাছ চাষের মতো ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য প্রতিবছর এ পুরস্কার দেয়া হয়। এর মধ্যে ৫টি স্বর্ণপদক, ৯টি রৌপ্যপদক ও ১৮টি ব্রোঞ্জ পদক।

এবার স্বর্ণপদক পেয়েছেন যারা ॥ কৃষি গবেষণায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) ফার্ম মেশিনারিজ এ্যান্ড পোস্টহার্ভেস্ট টেকনোলজি বিভাগ, কৃষি সম্প্রসারণে ঢাকার এম আনিস উদ-দৌলা ও উপজেলা কৃষি অফিসার তালহা জুবাইর মাসরুর এবং কৃষিতে ঢাকার নবাবগঞ্জের মায়া রাণী বাউল ও বাণিজ্যিক খামারি নারায়ণগঞ্জের এম এম শাহজাহান সিরাজ।

রৌপ্যপদক পেয়েছেন যারা ॥ উদ্যান বিশেষজ্ঞ খোন্দকার মোঃ মেসবাহুল ইসলাম, কুষ্টিয়ার মোঃ বকুল হোসেন, বারির কর্মকর্তা মোঃ ওমর আলী, দিনাজপুরের মাহমুদুল হাসান, নাটোরের রুবিনা খাতুন, রংপুরের বৈদ্যনাথ বর্মণ, বারির মসলা গবেষণা কেন্দ্রের কর্মকর্তা কে এম খালেকুজ্জামান, খুলনার জীবানন্দ রায় এবং রংপুরের মর্জিনা বেগম।

ব্রোঞ্জ পদক পেলেন যারা ॥ কুমিল্লার মনজুর হোসেন, সিলেটের মোঃ জাবের হোসেন, গাজীপুরের রমজান আলী, ব্রাহ্মণবাড়িয়ার আবু নাছের, আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সিরাজগঞ্জের মাস্টার নার্সারি এ্যান্ড ফরেস্টশন, নোয়াখালীর সাহেদুর রহমান, বগুড়ার হামিদুল ইসলাম, পাবনার আনিছুর রহমান, ঝিনাইদহ কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ জাহাঙ্গীর আলম, উপজেলা কৃষি অফিসার রমেশ চন্দ্র ঘোষ, ফরিদপুরের বক্তার হোসেন খান, ময়মনসিংহের নিতাই চন্দ্র রায়, উপ-সহকারী কৃষি অফিসার সাইদুল ইসলাম, ঝিনাইদহের মনোয়ারা বেগম, ঢাকার আশুলিয়ার রাজিয়া সুলতানা এবং সাতক্ষীরার পাকুড়িয়া সিআইজি (ফসল) কৃষি সমবায় সমিতি।

পদকের পাশাপাশি বিজয়ীদের সনদ ও নগদ অর্থ দেয়া হয়। স্বর্ণপদক প্রাপ্তরা ১ লাখ টাকা, রৌপ্যপদক প্রাপ্তরা ৫০ হাজার টাকা এবং ব্রোঞ্জপদক প্রাপ্তরা ২৫ হাজার টাকা করে পেয়েছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানে কৃষি মন্ত্রণালয় প্রকাশিত বঙ্গবন্ধুর কৃষিবিষয়ক ১০০ অমরবাণীর সঙ্কলন ‘বাণী চিরসবুজ’ ও স্মারকগ্রন্থ ‘চিরঞ্জীব’ এর মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল