• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

নিউইয়র্কে ‘লিটল বাংলাদেশ ওয়ে’র নামফলক উন্মোচন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

বাংলাদেশী অধ্যুষিত নিউয়র্কের ওজন পার্কে ‘লিটল বাংলাদেশ ওয়ে’ নামে একটি সড়কের নামকরণ করেছে নিউয়র্ক সিটি কাউন্সিল। গত শুক্রবার বাদ জুম্মা এই সড়কের ‘নামফলক উন্মোচন’ ও আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ওজন পার্ক এলাকায় বাংলাদেশের নামে সড়ক নামকরণে দারুণ খুশি স্থানীয় প্রবাসী বাংলাদেশীরা। উল্লেখ্য, ইতোপূর্বে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস, ব্রঙ্কস, ব্রæকলীন ও জামাইকায় বাংলাদেশের নামে সড়কের নামকরণ করে নিউইয়র্ক সিটি কাউন্সিল। এর আগে দূর্বৃত্তদের হামলায় ওজন পার্কে নিহত দৈনিক ইনকিলাব-এর ফটো সাংবাদিক মিজানুর রহমান হত্যার শিকার হলে প্রবাসীদের দাবির মুখে তার নামে ‘মিজানুর রহমান ওয়ে’ রাস্তার নামকরণ করা হয়েছে।
‘লিটল বাংলাদেশ ওয়ে’র নামফলক উন্মোচন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কুইন্স ব্যুরো প্রেসিডেন্ট ডনাবান রিচার্ডস, স্টেট অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমারসহ মূলধারার জনপ্রতিনিধি ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অতিথিবৃন্দ ছাড়াও ‘লিটল বাংলাদেশ ওয়ে’ প্রতিষ্ঠার আন্দোলনের অন্যতম সংগঠক ইকবাল আলীসহ আরো অনেকেই শুভেচ্ছা বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতেই যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।
কুইন্স ব্যুরোর জামাইকার পর সবচেয়ে বেশি বাংলাদেশি কমিউনিটির বসবাস ওজন পার্কে। এখানকার ১০১ এভিনিউ এর ড্রিও স্ট্রিট এর নাম পরিবর্তন করে বাংলাদেশের নামে নামকরণের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন স্থানীয় প্রবাসী বাংলাদেশীরা। সেই দাবির প্রেক্ষিতে নিউইয়র্ক সিটির ডিস্ট্রিক্ট ৩২ থেকে নির্বাচিত কাউন্সিলওম্যান জোয়ান এরিয়লা সিটি কাউন্সিলের ‘কমিটি অন পার্কস’-এর কাছে সড়কটির নাম পরিবর্তন করে ‘লিটল বাংলাদেশ ওয়ে’ করার প্রস্তাব করেন। কমিটির শুনানিতে পাশ হওয়ার পর তা কাউন্সিল অধিবেশনের চ‚ড়ান্ত অনুমোদন পাওয়ায় শুক্রবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় লিটল বাংলাদেশ ওয়ে।
নিউইয়র্ক সিটির ওজন পার্কে বাংলাদেশীদের অভিবাসনের ইতিহাস বহু পুরনো। এই এলাকায় দীর্ঘদিন পর বাংলাদেশিদের এমন স্বীকৃতি লাভ একটি বিরল সম্মান বলেই মনে করছেন প্রবাসী বাংলাদেশিরা।

 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল