• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান এর বিরুদ্ধে মানববন্ধন ইসলামপুরে কৃষকরা পেল উন্নত মানের বীজ কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে ভুটানের রাজা চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া

যেসব অভ্যাস ঋতুস্রাবের ব্যথা আরো বাড়িয়ে দিতে পারে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩  

ঋতুস্রাবের দিনগুলোতে শারীরিক অস্বস্তি যেন পিছু ছাড়তেই চায় না! কখনো অত্যধিক রক্তপাত, কখনো বেজায় পেটে ব্যথা। তখন আবার পেটে গরম পানিতে সেঁক দিয়ে আরাম পাওয়া ছাড়া উপায় নেই। শরীরের পাশাপাশি, ক্লান্ত-বিধ্বস্ত হয়ে পড়ে মনও। 
অফিস, কলেজ কিংবা স্কুল, কোথাও যেতে একেবারেই মন চান না। কেউ প্রথম দিনে বেশি কষ্ট পান, কারও আবার দ্বিতীয় দিনে যন্ত্রণা বেশি হয়। সেই কয়দিন ঘন ঘন মেজাজ হারাতে থাকেন নারীরা। সব মিলিয়ে বেশ অস্বস্তিকর পরিস্থিতি। তবে এই সময়ে কিছু কাজ করলে অস্বস্তি, যন্ত্রণা আরো বেড়ে যেতে পারে।

ঋতুস্রাব চলাকালীন কোন কোন কাজ এড়িয়ে চলাই ভালো?

>>> মুখ চালাতে চিপ্‌স, নোনতা খাবার খেতে ইচ্ছা করছে? ঋতুস্রাবের সময়ে এই ধরনের এড়িয়ে চলুন। এমনিতেই ঋতুস্রাবের সময়ে শরীর বেশ ভারী ভারী লাগে। তার উপর এই সব খেলে শরীরে পানি জমতে পারে। অস্বস্তি আরো বেড়ে যেতে পারে।

>>> রাত জাগার অভ্যাস আছে? ঋতুস্রাবের দিনগুলোতে কিন্তু রাত জেগে ওয়েব সিরিজ না দেখাই ভালো। একটু আগেই শুয়ে পড়ুন। এতে শরীরের ধকল আর ঋতুস্রাবজনিত অস্বস্তি কমবে।

>>> ঋতুস্রাবের দিনগুলোতে শরীরচর্চা বন্ধ করে দেন? এতে কিন্তু আরো শরীর খারাপ হতে পারে। বরং এই সময়ে হালকা শরীরচর্চা করলে ঋতুস্রাবজনিত ব্যথা থেকে মুক্তি পাবেন।

>>> ঋতুস্রাব চলাকালীন দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকবেন না। যেহেতু এই সময়ে শরীর থেকে বেশ খানিকটা রক্ত বেরিয়ে যায়, তাই এ সময়ে পুষ্টিকর খাবার খাওয়া উচিত। কম খাওয়া বা না-খাওয়ার ভুল একেবারেই করবেন না।

>>> ঋতুস্রাবের সময়ে খুব বেশি দই, দুধ বা দুগ্ধজাত খাবার না খাওয়াই ভালো। এর ফলে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ে। এমনকি কোষ্ঠকাঠিন্যও দেখা দিতে পারে।

>>> ধূমপানের অভ্যাস থাকলে এই সময়ে না করাই শ্রেয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, যারা অতিরিক্ত ধূমপানে আসক্ত তাদের অধিকাংশই ঋতুস্রাব চলাকালীন তীব্র যন্ত্রণায় ভোগেন।

>>> এই সময়ে কফি কিংবা ক্যাফিনযুক্ত পানীয় না খাওয়াই ভালো। কফি বেশি খেলে শরীরে পানিশূন্যতা তৈরি করে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল