• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

স্বাস্থ্যসেবার মান ভালো করতেই হবে: স্বাস্থ্যমন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২২  

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশব্যাপী হাসপাতাল পরিদর্শনে নেমেছি। এ সময়ের মধ্যে আপনারা নিজ নিজ হাসপাতালকে পরিচ্ছন্ন করে ফেলুন, সেবার মান বাড়ান, যা লাগে তা নিন, লোকবল লাগে নিয়োগ দিন, বেড বৃদ্ধির প্রয়োজন হলে বেড ডাবল করে নিন। মানুষের স্বাস্থ্যসেবার মান আপনাকে ভালো করতেই হবে।
সোমবার বিকেলে চট্টগ্রামের সরকারি স্বাস্থ্যসেবা খাতের সঙ্গে যুক্ত বিভিন্ন ঊর্ধ্বতন কর্মকর্তা, চিকিৎসক, নার্সদের সঙ্গে স্বাস্থ্যসেবার উন্নয়নে করণীয় বিষয়ে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।  চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সভাকক্ষে এ সভা হয়। 


দেশের সাধারণ মানুষের জন্য সরকারি হাসপাতালের সেবার মান বৃদ্ধি করার প্রয়োজনীয়তা তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, চট্রগ্রামের মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা ব্যবস্থাসহ গত দুই মাসে কুমিল্লা জেনারেল হাসপাতাল, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালসহ অন্যান্য সরকারি হাসপাতাল পরিদর্শন করা হয়েছে। পরিদর্শনে ভালো কাজের পাশাপাশি বেশকিছু সমস্যা সামনে চলে এসেছে। সরকারের কোটি কোটি টাকা ব্যায়ে টেস্টিং মেশিনগুলো হয় নষ্ট হয়েছে, না হয় মেশিন চালানোর লোক নেই। অনেকেই আবার ঠিকমতো অফিস করেন না। হাসপাতালে রোগীদের সঙ্গে ভালো ব্যবহার করা হয় না। অপরিচ্ছন্ন হাসপাতাল। সময়ের কাজ সময় মতো হচ্ছে না। এগুলো তো মেনে নেয়া যাবে না।

তিনি বলেন, জনগণের টাকায় সরকারি হাসপাতালগুলো নির্মাণ করা হয়েছে, তাহলে জনগণের চিকিৎসা সেবায় ঘাটতি থাকে কিভাবে? কেবল ভালো ব্যাবহার ও পরিচ্ছন্নতার অভাবে দেশ থেকে হাজারো মানুষ ভারত, সিংগাপুর বা থাইল্যান্ডে চিকিৎসার জন্য যাচ্ছে। এতে আমাদের বিলিয়ন বিলিয়ন ডলার দেশের বাইরে চলে যাচ্ছে। অথচ দেশেই একটু ভালো চিকিৎসা, ভালো ব্যাবহার ও মেশিনগুলোর সঠিক প্রয়োগ করতে পারলে, দেশেই এই বিলিয়ন বিলিয়ন ডলার রাখা যেত।

মন্ত্রী বলেন, আমরা স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গোটা দেশের স্বাস্থ্যসেবা খাতের উন্নয়নে মাঠে নেমেছি। আমরা দেখতে চাই, স্বাস্থ্যসেবার সরকারি সেবাখাতে মূল সমস্যা ঠিক কোথায় কোথায়।

স্বাস্থ্যমন্ত্রী এ সময় সভায় উপস্থিত বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের তাদের নিজ নিজ অফিসের কাজের অগ্রগতি ও সমস্যাদি নিয়ে জানতে চান এবং প্রয়োজনীয় করনীয় নিয়ে দিক নির্দেশনা দেন।

এর আগে তিনি চট্টগ্রাম বিভাগীয় হাসপাতাল অফিস পরিদর্শন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করেন এবং চট্টগ্রাম মেডিকেল কলেজে রোগীদের সঙ্গে কথা বলে তাদের চিকিৎসার খোঁজ-খবর নেন। সভায় উপস্থিত বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের চাহিদার পরিপ্রেক্ষিতে উপজেলা সরকারি হাসপাতালগুলোকে ১০ বেড হাসপাতাল থেকে ৩১ বেডে উত্তীর্ণ করার ঘোষণা দেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল