• বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৬ ১৪২৯

  • || ১৮ রজব ১৪৪৪

আজকের টাঙ্গাইল

পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর অনিরাপদ পাঁচটি রাস্তা!

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩  

প্রকৃতি বা পৃথিবীর নিজস্ব কিছু রূপ আছে, যা চাইলেই বদলে দেওয়া যায় না। এ বিশ্বের প্রতিটি দেশ যোগাযোগ ব্যবস্থা ভালো করতে নিজেদের সড়ক-রাস্তাগুলোকে আরো ভালো করতে চায়। কিন্তু, কিছু রাস্তা এমন আছে যেগুলো আরো ভালো করা নিরাপদ করা মানুষের পক্ষে সম্ভব নয়। এই রাস্তা গুলো পৃথিবীর বিপদজনক রাস্তা গুলোর মধ্যে পড়ে।

এই রাস্তাগুলোতে ড্রাইভিং করা কোন খেলা নয়। ড্রাইভার প্রতিমুহূর্তে মৃত্যুকে সঙ্গে নিয়ে চলে‌। তা সত্ত্বেও রাস্তাগুলোতে চলাফেরা চলতেই থাকে। তো চলুন জেনে নেয়া যাক পৃথিবীর বিভিন্ন দেশের পাঁচটি বিপদজনক রাস্তা সম্পর্কে।

তিয়ানমেন মাউন্টেন রোড, চীন: 
মাত্র ১১০০ মিটার ওঠা নামার জন্য তিয়ানমেন-এ ১১ কিলোমিটার লম্বা রাস্তা বানানো হয়েছে। এখানে ৯৯ টি মোড় বা বাঁক রয়েছে। এই রাস্তাটি তেমন খাড়াই না হলেও বেশ বিপদজনক। একদিকে খাদ দেখা যায়, আর অন্যদিকে বিশাল বাঁকের কারণে সর্বদা দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে।

Passage Du Gois, ফ্রান্স:  ফ্রান্সের এই রোড প্রধান ল্যান্ডের সাথে নরমোডিয়া দ্বীপকে যুক্ত করেছে। যেটা ফ্রান্সের আটলান্টিক মহাসাগরের উপকূলে অবস্থিত। রাস্তাটি লম্বায় ৪•৫ কিলোমিটার। প্রথমে দেখলে মনে হবে রাস্তাটি অপূর্ব সুন্দর। কিন্তু, কয়েক ঘন্টা পর আপনার ভাবনা পুরোপুরি বদলে যাবে। সমুদ্রে আগত জোয়ারের কারণে এই রাস্তাটি সম্পূর্ণ অদৃশ্য হয়ে যায়। দিনে দুইবার এমন হয়। এই সময় যদি কোন গাড়ি মাঝরাস্তায় ফেঁসে যায় তাহলে জোয়ারের স্রোতের সাথে তা ভেসে যায়।

Eyre Highway, অস্ট্রেলিয়া: ১৬৬০ কিলোমিটার লম্বা এই রাস্তার ১৪৫ কিমি অংশ একদম সোজা। যে কারণে এই রাস্তা অস্ট্রেলিয়ার সবচেয়ে সোজা রোড। এই রাস্তা খুব সুন্দর প্রাকৃতিক পরিবেশের মধ্য দিয়ে চলে গেছে। তবে অতটাই বিপদজনক। কারণ এই অঞ্চলে ক্যাঙ্গারু, হাতি এবং অন্যান্য বন্যপ্রাণী রাস্তার উপর চলে আসে। যার ফলে অ্যাক্সিডেন্ট হয়ে যায়।

Eshima Ohashi Bridge, জাপান: এটা এমন একটা ব্রিজ যা মাত্র ১ মাইল লম্বা। কিন্তু, এটা আপনার ড্রাইভিং স্কিলের ভালোমতো খবর নিতে পারে। এটা এতটাই উঁচু বানানো হয়েছে যে নিচে প্রবাহিত খাল দিয়ে যেকোনো জাহাজ সহজে চলাচল করতে পারে। এই ব্রিজ ওঠা-নামার সময় আপনাকে যথেষ্ট অস্বস্তিতে ফেলতে পারে এর ঢালের দ্বারা। জাপানে অবস্থিত এই ব্রিজ পৃথিবীর সবচেয়ে ঢালু ওঠা ও নামার রাস্তার জন্য বিখ্যাত। এই ব্রিজ এত উঁচু নিচু হওয়ার জন্য স্থানীয়রা একে রোলার কোস্টার ব্রিজও বলে।

কারাকোরান হাইওয়ে, চীন-পাকিস্তান: পাহাড় কেটে বানানো এই হাইওয়ে পৃথিবীর সবচেয়ে উঁচু ইন্টারন্যাশনাল হাইওয়ে। যেটা চীন ও পাকিস্তানকে যুক্ত করেছে। পাহাড়ের উপর তৈরি এই রাস্তা শুরু থেকেই বিপদজনক। এই রাস্তায় ভয়ানক বায়ুপ্রবাহের সম্মুখীন হতে হয়। অনেক জায়গায় পাহাড়ের জল উপর থেকে পড়ে রাস্তায় জমা হয়ে যায়। বছরের অধিকাংশ সময় রাস্তার উপর বরফ জমা হয়ে থাকে। এছাড়াও এ রাস্তা আতঙ্কবাদী দের একটা আস্তানা। যা এই রাস্তাকে আরও ভয়ঙ্কর করে তোলে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল