• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিব নগর সরকার অস্ট্রেড কমিশনার মনিকা কেনেডিকে ইউসিবি বাংলাদেশের অভ্যর্থনা ইসলামপুরে হিট স্ট্রোকে ব্যবসায়ীর মৃত্যু হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে যে নির্দেশনাগুলো দিলো স্বাস্থ্য অধিদফতর বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন: প্রধানমন্ত্রী এক্সারসাইজ টাইগার লাইটনিং (টিএল)-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে সই হবে ৫ চুক্তি ও সমঝোতা বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের তাগিদ আমরা নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি করেছি: শেখ হাসিনা যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব বাঁচত

অতিথিদের বরণেই বুঝি এমন সেজেছে রাবির প্রকৃতি!

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৭ মে ২০২৩  

গাছে গাছে যেন কোনো হলুদ রঙের রূপসী পরী হলুদ পিঁড়িতে বসে আছে। পুরো গাছ থেকে হলুদ যেন গড়িয়ে পড়ছে। তপ্ত হাওয়ায় কিশোরীর কানের দুলের মতোই দুলছে থোকায় থোকায় সেজে ওঠা হলুদ রঙের ফুল। প্রকৃতি যেন হলুদের পসরা বসিয়েছে। সবুজ প্রকৃতির মধ্যে এক টুকরো হলুদের বাগান। গ্রীষ্মের অসহ্য তাপদাহের মধ্যে সৌন্দর্য পিয়াসুদের কাছে এ যেন খানিকটা স্বস্তির ছোঁয়া। 
বলছি, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসের শেখ রাসেল মডেল স্কুল এবং জুবেরী মাঠ সংলগ্ন রাস্তার পাশে ফুটে থাকা দৃষ্টিনন্দন হলুদ সোনালু ফুলের কথা। 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ সেশনের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২৯ মে। ২৯-৩১ মে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিন ইউনিটে অনুষ্ঠিত এই পরীক্ষায় কোটাসহ অংশ নিচ্ছেন ১ লাখ ৭৮ হাজার ৫৮৯ ভর্তিচ্ছু শিক্ষার্থী। তাদের সঙ্গে থাকবেন অভিভাবকরাও। সবাই বলছে, এমন সময়ে প্রকৃতির এমন সাজ বুঝি এসব অতিথিদের বরণেই।

গ্রীষ্মে ঝাড়বাতির মতো ঝুলে থাকা বড় বড় থোকায় হলুদ এবং সোনালি রঙের ফুল আলোকিত করে চারপাশ। সোনালু ফুল দেখতে যেমন আকর্ষণীয়, একই সঙ্গে রয়েছে ভিন্ন নাম। অঞ্চলভেদে সোনালু, সোনাইল, সোঁদাল, বান্দরলাঠি ইত্যাদি নামে ডাকা হয়। শীতের সময়ে পাতা ঝরার পর একেবারে মৃতের ন্যায় দাঁড়িয়ে থাকে। গ্রীষ্মের শুরুতে দু-একটি কচিপাতার সঙ্গে ফুল ফুটতে শুরু করে। 

হলুদ সোনালি রঙের অসংখ্য ফুল সারা গাছজুড়ে ঝাড় লণ্ঠনের মতো ঝুলতে থাকে। দীর্ঘ মঞ্জুরিদণ্ডে ঝুলে থাকা ফুলগুলোর পাপড়ির সংখ্যা পাঁচটি। সবুজ রঙের একমাত্র গর্ভকেশরটি কাস্তের মতো বাঁকানো। এ গাছের ফল বেশ লম্বা। প্রকৃতিকে হলুদ রঙ্গে সাজিয়ে মৌমাছির গুঞ্জন আর পাখিদের কলকাকলিতে মাতোয়ারা করে রাখে। 

গ্রীষ্মে রোদ-বৃষ্টিতে সবুজ পাতার ফাঁকে হলুদ বর্ণের সোনালু ফুল প্রকৃতিকে সাজিয়ে তুলেছে অপরূপ সাজে। সোনালু ফুলের বৈজ্ঞানিক নাম 'ক্যাসিয়া ফিস্টুলা'। ইংরেজি নাম 'গোল্ডেন শাওয়ার'। পাঁচ পাপড়িবিশিষ্ট দীর্ঘ মঞ্জরির এ ফুল ফুটতে থাকে গ্রীষ্মে মাঝামাঝি। প্রধান আকর্ষণ হলো ঝুলন্ত পুষ্পমঞ্জরি। গাছের ডাল পালায় থোকায় থোকায় অলংকারের মতো শোভা পায় সোনালু ফুল। 

প্রকৃতির শোভাবর্ধনকারী ও ভেষজ গুণসম্পন্ন এই গাছ বেশিরভাগই বেড়ে ওঠে অযত্ন এবং অবহেলায়। সোনালু গাছের পাতা ও বাকল ভেষজগুণ সমৃদ্ধ। যা ডায়রিয়া ও বহুমূত্র রোগ নিরাময়ে ব্যবহৃত হয়। বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়ায় এ গাছ বেশি জন্মে। গাছটি সাধারণত ১৫ থেকে ২০ মিটার উঁচু হয়। আদি নিবাস হিমালয় অঞ্চল হলেও বাংলাদেশ, ভারত, পাকিস্তান এবং মায়ানমার জুড়ে রয়েছে এর বিস্তৃতি।

সোনালু গাছের শাখা-প্রশাখা কম, কাণ্ড সোজাভাবে উপরের দিকে বাড়তে থাকে। ফুল থেকে গাছে ফল হয়। লম্বা লাঠির মতো ফল ধরে এই গাছে। ফলের আকার দেখতে সজিনা সবজির আকৃতির। ফল লম্বায় প্রায় এক ফুট হয়। ফলের রং প্রথমে সবুজ এবং পরিপক্ব হলে কালচে খয়েরি রং ধারণ করে। মিষ্টি উপাদেয় এই ফল বানরের বেশ পছন্দের তালিকায় থাকায় সোনালু ফলকে বাঁদরলাঠি বলা হয়। 

গ্রীষ্মের কাঠফাটা রোদ আর তপ্ত বাতাসে হলুদ রঙের সোনালু ফুল ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধিতে যুক্ত করেছে নতুন মাত্রা। নজরকাড়া ফুলের এমন সৌন্দর্যে মুগ্ধ শিক্ষার্থীরা। অনেকেই ফুলের ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছেন। সারিবদ্ধ গাছগুলোতে ফুটে থাকা হলুদ সোনালু ফুলের দৃশ্য উপভোগ্য হয়ে উঠেছে শিক্ষার্থীদের কাছে। 

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী আকরাম হোসেন বলেন, ‘ক্যাম্পাসে হলুদ সোনালু ফুল গ্রীষ্মের রুক্ষ প্রকৃতিতে সজীবতা নিয়ে সৌন্দর্য বৃদ্ধি করছে। প্রকৃতিকে নয়নাভিরাম রূপে সাজিয়ে তুলতে সোনালু ফুলের জুড়ি নেই। ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধিতে সোনালু ফুল দারুণ এক মায়া এনে দিয়েছে।’ 

চারুকলা অনুষদের শিক্ষার্থী সাইমা বিভা বলেন, ‘এক সময় গ্রামসহ সারাদেশে অনেক সোনালু গাছ দেখা যেত। বর্তমানে মাত্র খুবই কম সংখ্যক সোনালু গাছ চোখে পড়ে। এর কাঠ খুব দামি নয় কিংবা গাছ খুব ধীরে বাড়ে বলে কেউ তেমন উৎসাহ নিয়ে সোনালু গাছ রোপণ করে না। তবে, ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধিতে সোনালু ফুল রোপণ করা জরুরি।’

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল