• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

মাসের শেষদিনে বছরের সর্বোচ্চ লেনদেন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩১ মে ২০২৩  

লেনদেনে উত্থানের মধ্য দিয়ে মে মাসের শেষদিনের (বুধবার) কার্যক্রম শেষ করলো দেশের দুই পুঁজিবাজার। এদিন মূল্যসূচক কমলেও বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে। এছাড়া দাম কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের।
বুধবার প্রায় সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরু হয়। ফলে সবগুলো সূচকের বড় উত্থান হয়। কিন্তু লেনদেনের শেষদিকে বিক্রির চাপ বেড়ে যাওয়ায় একের পর এক প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমে যায়। ফলে প্রধান মূল্যসূচক কমে যায়।


অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে লেনদেন শুরু হওয়ায় শুরুতেই ডিএসই’র প্রধান সূচক ১৫ পয়েন্ট বেড়ে যায়। ৪০ মিনিটের মাথায় ডিএসই’র প্রধান সূচক ২৫ পয়েন্ট বেড়ে যায়। আর লেনদেন ছাড়িয়ে যায় ৩০০ কোটি টাকা।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলিয়ে ৬৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে ১১৫টির দাম কমেছে। আর ১৮২টির দাম অপরিবর্তিত রয়েছে।


এতে ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে ৬ হাজার ৩৩৯ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে আজ দিনভর লেনদেন হয়েছে এক হাজার ১৯৮ কোটি ৬৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৭৬ কোটি ১ লাখ টাকা। লেনদেন শুধু আগের কার্যদিবসের তুলনায় বাড়েনি, এখনো পর্যন্ত এটি চলতি বছরের একদিনে সর্বোচ্চ লেনদেন।


চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেয়া ২২৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৬২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৩টির এবং ৯৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৯ কোটি ৭৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৬ কোটি ১৬ লাখ টাকা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল