• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরীর অগ্রগতি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩  

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরীর উন্নয়নের অগ্রগতি নিয়ে অনেকের আগ্রহ রয়েছে। তবে বিশাল এই কর্মকাণ্ডে অনেক শিল্প উদ্যোক্তা দ্রুত তাদের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন বলে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম জেলার মীরসরাই ও সীতাকুণ্ড উপজেলা ও ফেনী জেলার সোনাগাজী উপজেলার প্রায় ৩৩ হাজার একর এলাকা নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরীর মহাপরিকল্পনা তৈরি করা হয়েছে। মহাপরিকল্পনা অনুসারে এই শিল্প নগর ৩০টি সাব-জোনে বিভক্ত। তবে প্রস্তাবিত ৩৩ হাজার একর জমির মধ্যে প্রায় ১৬ হাজার ৭৭০ একর জমি বেজার মালিকানাভুক্ত হয়েছে। ফেনী অর্থনৈতিক অঞ্চলে ৩৭৭৯.২৬ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। যা ২৬, ২৭, ২৮ ও ২৯ জোন এই অঞ্চলের অন্তর্ভুক্ত। মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে ২৫৫ একর, যা ৭ জোন নামে অন্তর্ভুক্ত। আর সীতাকুণ্ড অর্থনৈতিক অঞ্চলে ১৯১৮.০৭ একর জমি বন্দোবস্ত যা জোন ২৫-এর অন্তর্ভুক্ত। বেশকিছু জমি এখনও প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রক্রিয়াধীন রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। 


বেজার নির্বাহী সদস্য ইরফান শরীফ জানান, এই শেখ মুজিব শিল্প নগরের কার্যক্রম শুরু ২০১৬ সালে। সে সময় কর্তৃপক্ষের চেয়ারম্যান ছিলেন পবন চৌধুরী। এই শিল্প নগরীতে থাকছে ৩০টি জোন। প্রতিটি জোনে বৃহৎ শিল্প কারখানা তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর উন্নয়ন কার্যক্রমের অগ্রগতি নিয়ে পর্যালোচনা করা হয়। 

সভায় জানানো হয়, ৪টি সংযোগ সড়ক নির্মাণের ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগ সভা করেছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী কারিগরি কমিটি সরেজমিন পরিদর্শন করে পরবর্তী কার্যক্রম গ্রহণ করবে।  জানা গেছে, ইতিমধ্যে প্রায় ১৮.৯৪ কিলোমিটার সুপার ডাইক নির্মাণ করা হয়েছে। তবে সীতাকুণ্ড ও ফেনী বেশ কিছু অংশে সুপার ডাইক নির্মাণের ব্যাপারে ইতিমধ্যে বেজা থেকে অনুরোধ করা হয়েছে।

সভায় চট্টগ্রাম ওয়াসা থেকে পানি সরবরাহের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। তবে স্থানীয় সরকার বিভাগের সচিব সভাকে অবহিত করেন, ইতিমধ্যে স্থানীয় সরকার মন্ত্রীর সভাপতিত্বে বৈঠক করা হয়েছে। তিনি আরও জানান, কি পরিমাণ পানি সরবরাহ করা হবে তা নিয়ে বেজা ও চট্টগ্রাম ওয়াসার মধ্যে একটি সমঝোতা স্মারক চুক্তি হয়েছে। সভায় বিদ্যুৎ সচিব অবহিত করেন যে, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে নির্মিত গ্রিড স্টেশন পর্যন্ত প্রায় ১৭ কিলোমিটার ৪০০ কেভি গ্রিড লাইন স্থাপন সম্পন্ন হয়েছে। বেজার মহাব্যবস্থাপক (পরিকল্পনা ও উন্নয়ন) সভাকে জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের অবকাঠামো উন্নয়নে ৪টি প্রকল্প চলমান রয়েছে। এ ছাড়া আরও ৪টি প্রকল্প গ্রহণের জন্য ডিপিপি তৈরি অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়েছে।

জানা গেছে, শেখ মুজিব শিল্প নগরে ২টি মডার্ন ফায়ার স্টেশন নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে। আরও ২টি ফায়ার স্টেশন নির্মাণের জন্য বেজা থেকে ফায়ার সার্ভিস ও ডিফেন্স অধিদফতরকে অনুরোধ করা হয়েছে। বেজার নির্বাহী চেয়ারম্যান সভাকে জানান, শেখ মুজিব শিল্প নগরের একটি জোনে বিজিএমইএ গার্মেন্টস ভিলেজ স্থাপনের জন্য একটি সমঝোতা স্মারকের ভিত্তিতে ৫০০ একর জমি বরাদ্দ করা হয়েছে।
 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল