• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:

মেট্রোরেল এবার চট্টগ্রাম শহরে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

এবারে দেশের বাণিজ্যিক রাজধানীখ্যাত চট্টগ্রাম শহরে মেট্রোরেল নির্মাণের পরিকল্পনা করেছে সরকার। সেখানে মেট্রোরেল চালু করার আগে প্রাথমিক সমীক্ষা পরিচালনার জন্য ৭০ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

‘ট্রান্সপোর্ট মাস্টারপ্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্টাডি ফর আরবান মেট্রোরেল ট্রানজিট কনস্ট্রাকশন ফর চিটাগাং মেট্রোপলিটন এরিয়া’ শীর্ষক এই প্রকল্প বাস্তবায়ন করবে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ। প্রকল্পটি শুরুর সময় ধরা হয়েছে চলতি ২০২২ সালের অক্টোবর, যা শেষ হবে ২০২৫ সালের মার্চে। ৭০ কোটি টাকার এই প্রকল্পে কোরিয়ার সাহায্য সংস্থা কইকা দেবে ৫৭ কোটি টাকা।

প্রকল্পটির আওতায় প্রাথমিক সমীক্ষা করার উদ্দেশ্য হলো, চট্টগ্রাম শহর এলাকার জন্য পরিবহনব্যবস্থার একটি মহাপরিকল্পনা করা, মেট্রো সিস্টেম চালু করা ও ট্রাফিকব্যবস্থার সক্ষমতা বৃদ্ধি।

গতকালের একনেক সভায় সব মিলিয়ে আটটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য মোট খরচ ধরা হয়েছে ৪ হাজার ৮২৬ কোটি টাকা। একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের প্রকল্পগুলো সম্পর্কে অবহিত করেন।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো কুমিল্লা সড়ক বিভাগের অধীন চারটি জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ; লেবুখালী-বাউফল-গলাচিপা-আমড়াগাছিয়া জেলা মহাসড়কের ৭০তম কিলোমিটারে রাবনাবাদ নদীর ওপর সেতু নির্মাণ; কোস্টাল টাউনস ক্লাইমেট রিজিলিয়েন্স; বাংলাদেশ আন্তর্জাতিক টেলিযোগাযোগব্যবস্থা সম্প্রসারণের লক্ষ্যে তৃতীয় সাবমেরিন কেব্‌ল স্থাপন; কারানিরাপত্তা আধুনিকায়ন; ঢাকা, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগ প্রকল্প; জাতীয় তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অবকাঠামো (ইনফো সরকার-তৃতীয় পর্যায়); কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্যনিরাপত্তা জোরদার প্রকল্প।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল