• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিব নগর সরকার অস্ট্রেড কমিশনার মনিকা কেনেডিকে ইউসিবি বাংলাদেশের অভ্যর্থনা ইসলামপুরে হিট স্ট্রোকে ব্যবসায়ীর মৃত্যু হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে যে নির্দেশনাগুলো দিলো স্বাস্থ্য অধিদফতর বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন: প্রধানমন্ত্রী এক্সারসাইজ টাইগার লাইটনিং (টিএল)-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে সই হবে ৫ চুক্তি ও সমঝোতা বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের তাগিদ আমরা নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি করেছি: শেখ হাসিনা যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব বাঁচত

ঈদ কেনাকাটায় প্রাণ ফিরেছে অর্থনীতির

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১ মে ২০২২  

স্বাভাবিক গতি ফিরে এসেছে ঈদ কেনাকাটায়। প্রাণ ফিরে পেয়েছে অর্থনীতি। ব্যবসায়ীদের মুখেও হাসি ফুটছে। গত দুই বছরের চরম মন্দায় কারও কারও ব্যবসা বন্ধ করেও দিতে হয়েছে। এ বছর সেই ঈদ এসেছে ব্যবসায়ীদের কাছে আশীর্বাদ হয়ে। সাধারণ মানুষ যেমন দমবন্ধ অবস্থা থেকে বাইরে বের হয়েছে। তেমনি ব্যবসা-বাণিজ্যও চাঙা হয়ে উঠছে। আর ঈদ উপলক্ষে কেনাকাটার ধুম পড়েছে সারা দেশের বাজারগুলোতে। রাজধানীর ফুটপাথ থেকে শুরু করে বৃহৎ শপিং মল পর্যন্ত ক্রেতাদের লক্ষ্যণীয় ভিড়। এতে প্রাণ ফিরে এসেছে দেশের অর্থনীতিতেও। ব্যবসায়ীরা মনে করেন, ঈদকে ঘিরে ২ লাখ কোটি টাকারও বেশি বাণিজ্য হবে। তাদের আশা, এবার তারা গত দুই বছরের ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারবেন। আর অর্থনীতিবিদরা বলছেন, এবারের ঈদ-বাণিজ্য দেশের থমকে থাকা অর্থনীতিকে গতিশীল করবে।

গত দুই বছরের মহামারি করোনার কারণে ঈদকেন্দ্রিক বাণিজ্য একেবারে মুখথুবড়ে পড়েছিল। ব্যক্তি থেকে শুরু করে ছোট-বড় সব ধরনের ব্যবসায়ীরও দুই বছরের ঈদ, বৈশাখের কেনাকাটা বা আনন্দ ছিল একেবারেই উচ্ছ্বাসহীন। করোনার প্রকোপে প্রাণ হারানোর ভয়, অন্যদিকে দফায় দফায় লকডাউনে গৃহবন্দি হয়ে পড়ে মানুষ। সেইসঙ্গে একরকম থমকে যায় অর্থনীতির চাকাও। বিশেষ করে ঈদকে ঘিরে দেশের অর্থনীতিতে যে রকম চাঙ্গাভাব লক্ষ করা যায় তেমনটি ছিল না গত দুই বছরে। তবে এ বছরের চিত্র সম্পূর্ণ আলাদা। ফলে টানা দুই বছর পর এবার স্বরূপে ফিরেছে ঈদ অর্থনীতি। প্রতি বছর ঈদকে কেন্দ্র করে দেশের অর্থনীতিতে টাকার প্রবাহ বাড়ে। মূলত রোজা শুরুর পর থেকেই রাজধানীর শপিং মলগুলোতে কেনাকাটার চাপ বাড়তে থাকে। ঈদের দিন পর্যন্ত বা চাঁদরাত নামে পরিচিত রাতে জমাজমাট হয়ে ওঠে সব বাজার, অলিগলি। কেনাকাটা উৎসবে পরিণত হয়। দুই বছর সেই চিত্র দেশে মানুষ বা ব্যবসায়ীরা দেখেননি। এবার ব্যবসায়ীদের মধ্যেও ফিরে এসেছে আনন্দ। সব মিলিয়ে এ সময় ২ লাখ কোটি টাকারও বেশি বাণিজ্য হবে বলে আশা ব্যবসায়ীদের। খাদ্যপণ্য, পোশাক, বিনোদন ও পরিবহন খাতে এ বাড়তি অর্থ যোগ হচ্ছে। পাশাপাশি সরকারি চাকরিজীবী, দোকান কর্মচারী, পোশাক ও বস্ত্র খাতের শ্রমিকসহ বিভিন্ন পেশার শ্রমজীবীদের বোনাসও যোগ হবে অর্থনীতির লেনদেনে। উৎসবকে ঘিরে বিভিন্ন খাতে বিপুল অঙ্কের অর্থ ঘন ঘন হাতবদল হওয়ায় অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়ে, তেমনি চাঙ্গা হয় গোটা অর্থনীতি। তাই করোনার কারণে দুই বছর ঈদ-অর্থনীতি থমকে থাকলেও এ বছর তেজিভাব ফিরেছে। দেশে পোশাকের বাজার প্রায় ৬০ হাজার কোটি টাকা। নিত্যপণ্যের বাজারে বাড়তি যোগ হবে ২৮-৩০ হাজার কোটি টাকা। ধনী মানুষের দেওয়া জাকাত ও ফিতরা বাবদ আসছে প্রায় ৩৮ থেকে ৪০ হাজার কোটি টাকা। পরিবহন খাতে অতিরিক্ত যোগ হবে ১০ হাজার কোটি টাকা। ঈদকে কেন্দ্র করে ভ্রমণ ও বিনোদন বাবদ ব্যয় হবে ৪ হাজার ৫০০ কোটি টাকা। এ ছাড়া প্রায় ১৪ লাখ সরকারি কর্মকর্তা ও কর্মচারী, ৬০ লাখ দোকান কর্মচারী, তৈরি পোশাক ও বস্ত্র খাতের ৭০ লাখ শ্রমিকের বোনাস ঈদ অর্থনীতিতে আসে। এ ছাড়া আরও রয়েছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের টাকা যা পুরো অর্থনীতিকে চাঙা করে তুলবে। বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন জানান, এবারের ঈদকেন্দ্রিক বাণিজ্য  ১ লাখ ৭০ থেকে ৭৫ হাজার কোটি টাকা হওয়ার সম্ভাবনা। গত দুটি বছর আমরা একরকম হাত-পা গুটিয়ে বসেছিলাম। করোনার প্রথম বছর তো ভয়াবহ অবস্থা গেছে। অনেকে তাদের পুঁজি হারিয়েছে। দুই বছর পর স্বাভাবিক অবস্থায় ফিরেছে ঈদ-বাজার। আমরা খুবই আশাবাদী এবারের ঈদকে ঘিরে। ইতোমধ্যেই রাজধানী ঢাকাসহ সারা দেশের ছোট-বড় দোকান, শপিংমল থেকে শুরু করে একেবারে ফুটপাথের ব্যবসায়ীদের দোকান পর্যন্ত কেনাকাটায় মুখর হয়ে উঠেছে। সব মিলিয়ে এবার আমরা গত বছরের ক্ষতি কাটিয়ে উঠতে পারব আশা করছি। অর্থনীতিবিদ ড. মোস্তাফিজুর রহমান বলেন, বছরের দুটি ঈদ দেশের অর্থনীতি চাঙ্গাকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কোরবানির ঈদ জমে ওঠে কোরবানির পশুর বাজারকে ঘিরে, আর রোজার ঈদ জমে ওঠে পোশাক, কসমেটিকস থেকে শুরু করে খাদ্যপণ্য এবং জাকাত-ফিতরায়। করোনার কারণে যেহেতু গত দুই বছর ঈদ-অর্থনীতি তেমন জমজমাট হয়নি, সেহেতু এবারের স্বাভাবিক পরিস্থিতিতে ঈদ-বাজার জমবে। সেইসঙ্গে এবারের জমজমাট ঈদ-বাজারকে ঘিরে দেশের অর্থনীতি আরও চাঙ্গা ও গতিশীল হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল