• বৃহস্পতিবার ২৮ সেপ্টেম্বর ২০২৩ ||

  • আশ্বিন ১৩ ১৪৩০

  • || ১২ রবিউল আউয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ঠাকুরগাঁওয়ে নেচে-গেয়ে কারাম উৎসব উদযাপন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২৩  

ঠাকুরগাঁওয়ে নেচে-গেয়ে ঐতিহ্যবাহী কারাম পূজা ও সামাজিক উৎসব উদযাপন করা হয়েছে। প্রাচীনকাল থেকে উৎসবটি পালন করে আসছেন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ওরাওঁ সম্প্রদায়ের মানুষেরা।
সোমবার রাতে ঠাকুরগাঁও সদর উপজেলার সালান্দর ইউনিয়নে পাঁচপীরডাঙ্গায় জাঁকজমকপূর্ণ ভাবে উদযাপন করা হয়েছে ধর্মীয় উৎসবটি। উৎসবের দিনে ওরাঁও সম্প্রদায়ের মানুষ উপবাস করে কারাম গাছের ডাল কেটে আনেন। সেই ডালে তাদের স্থায়ী পূজা মণ্ডপে রেখে পূজা অর্চনা, নাচ-গান ও গল্প বলার মধ্য দিয়ে শুরু হয় উৎসব।

কারাম একটি গাছের নাম। ওরাঁও সম্প্রদায়ের মানুষ গাছটিকে পবিত্র এবং মঙ্গলেরও প্রতীক মনে করেন। আর এ উৎসবের মাধ্যমে তাদের পরিবারে ফিরবে সচ্ছলতা আসে বলে মনে করেন তারা। বাংলা আশ্বিন মাসের শুরুতে এ উৎসবকে ঘিরে ঐ এলাকার বসবাসরত মানুষ নানা আয়োজনে উজ্জীবিত হয়ে ওঠেন। আর বাড়ি বাড়ি গিয়ে চাল, ডাল ও টাকা তুলে আপ্যায়ন করা হয় আমন্ত্রিত অতিথি ও আত্মীয়-স্বজনদের।

উৎসবটিকে ঘিরে আগে থেকে নানা প্রস্তুতি নিয়ে থাকেন এ সম্প্রদায়ের মানুষেরা। পরিবার আর আত্মীয়-স্বজন নিয়ে আনন্দে মেতে ওঠেন সব বয়সী নারী-পুরুষ।

কারাম পূজা উদযাপন কমিটির সভাপতি বিশ্বনাথ কেরকাটা বলেন, অনুদান আর মানুষের সহযোগিতায় ওঁরাও সম্প্রদায়ের এ উৎসব পালন করা হয়। পৃষ্ঠপোষকতা পেলে উৎসবটি আরো উজ্জীবিত হবে।

এ বিষয়ে ঠাকুরগাঁও সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অরুণাংশু দত্ত টিটো বলেন, এটি এ সম্প্রদায়ের মানুষের বড় ধর্মীয় উৎসব। এটিকে প্রাণবন্ত করতে আমরা সবসময় পাশে থাকব।

ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা প্রশাসক রামকৃষ্ণ বর্মন বলেন, কারাম উৎসবকে উজ্জীবিত করতে সবসময় পাশে ছিল জেলা প্রশাসন। পরবর্তীতে উৎসবটি পালনে আরো পৃষ্ঠপোষকতার বাড়ানো হবে।

এক যুগের বেশি সময় ধরে এ কারাম উৎসব পালন করে আসছেন ঠাকুরগাঁওয়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ। আর এ উৎসব ঘিরে পাঁচপীরডাঙ্গা, সালন্দর, জামুরীপাড়া, তেলিপাড়াসহ আশপাশের কয়েকটি গ্রামের মানুষ মিলিত হন। এ উৎসব চলবে তিনদিন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল