• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ধর্মীয় নেতৃবৃন্দকে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে- ধর্ম প্রতিমন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৯ জুন ২০২২  

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনাকে সমুন্নত রাখতে ধর্মীয় নেতৃবৃন্দকে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। দেশের উন্নয়ন যেমন আজকের বিশ্বের বিস্ময়- রোলমডেল; ঠিক তেমনি এদেশের সাম্প্রদায়িক সম্প্রীতিও বিশ্বের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত।ধর্মীয় সম্প্রীতি রক্ষা, সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদকাসক্তি ও অন্যান্য সামাজিক সংকটের বিরুদ্ধে জনমত গঠনের জন্য ধর্মীয় নেতৃবৃন্দকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে ।

প্রতিমন্ত্রী ১৮ জুন শনিবার ময়মনসিংহ এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে ধর্ম ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প (২য় পর্যায়) ভাতাপ্রাপ্ত পুরোহিত ও সেবাইতদের  বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, হিন্দু সম্প্রদায়ের পুরোহিত ও সেবাইতদেরকে ধর্মীয় ও আর্থসামাজিকভাবে স্বাবলম্বী করে গড়ে তুলতে এবং সকল ধর্মের মানুষের মাঝে সম্প্রীতি বজায় রাখতে দেশব্যাপী পুরোহিত ও সেবাইত  প্রশিক্ষণ প্রকল্পটি চালু করা হয়েছে। প্রশিক্ষণ গ্রহণের ফলে পুরোহিত ও সেবাইতগণের ধর্মীয় জ্ঞান বৃদ্ধির পাশাপাশি তাদের অর্থনৈতিক অবস্থার উন্নয়ন হয়েছে। 

প্রশিক্ষণ প্রাপ্ত  নিয়ে পুরোহিত ও সেবাইতগণ  তারা নিজে এবং পার্শ্ববর্তী মানুষের মাঝে সচেতনতা সৃষ্টির মাধ্যমে সমাজে প্রচলিত কুসংস্কার ও বিভিন্ন সামাজিক অবক্ষয় যেমন মাদকাসক্তি বাল্যবিবাহ যৌতুক সন্ত্রাস পরিবেশ বিপর্যয় রোধে শুকরিয়া পালন করছে এবং মানব সম্পদ গড়ে তুলতে সহায়তা করছেন।

ময়মনসিংহের বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস এতে সভাপতিত্বে করেন। এতে বক্তব্য রাখেন  এডভোকেট মোঃ মোছলেম উদ্দিন,এমপি, বীর মুক্তিযোদ্ধা নাজিমউদ্দীন আহমেদ এমপি, কাজিম উদ্দিন আহমেদ এমপি, ময়মনসিংহ সিটি করপোরেশন  মেয়র মোঃ ইকরামুল হক টিটু, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, জেলা পরিষদের প্রশাসক অধ্যাপক ইউসুফ আলী খান পাঠান, অতিরিক্ত পুলিশ সুপার, ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগ সভাপতি এহতেশামুল আলম, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি ইঞ্জিনিয়ার রতন কুমার দত্ত, ধর্ম ও আর্থ-সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্প পরিচালক প্রফেসর শিখা চক্রবর্তী প্রমুখ। 
 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল