ব্রেকিং:
আজ করোনা মোকাবিলায় কর্মপরিকল্পনা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী
  • রোববার   ০৫ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১১ শা'বান ১৪৪১

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
৫৭

হাড়ের ব্যথা ও ক্ষয়রোগসহ যাবতীয় সমস্যা থেকে যে আমল বাঁচাবে!

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

বর্তমান চিকিৎসা বিজ্ঞানে হাড়ের ক্ষয়রোগ ও ব্যথায় রয়েছে উন্নত মানের ব্যবস্থা। তবে অধিকাংশ সময়ই হাড়ের এ রোগের পরিপূর্ণ চিকিৎসা হয় না। তাই আল্লাহর সাহায্য ছাড়া বান্দার কোনো উপায় থাকে না।

হাড়ের ব্যথা, ক্ষয়রোগসহ যাবতীয় সমস্যা থেকে বেঁচে থাকতে রয়েছে বিশেষ একটি দোয়া। যথাযথ চিকিৎসা গ্রহণের পাশাপাশি এ দোয়াটিও পড়া যেতে পারে।

 

হজরত জাকারিয়া আলাইহিস সালাম বার্ধক্যে উপনীত হলে তার হাড় দুর্বল হতে শুরু করে। তখন তিনি মহান আল্লাহর কাছে এ দোয়ার মাধ্যমে সাহায্য চেয়েছিলেন। 

 

আর তাহলো-

 

قَالَ رَبِّ إِنِّي وَهَنَ الْعَظْمُ مِنِّي وَاشْتَعَلَ الرَّأْسُ شَيْبًا وَلَمْ أَكُن بِدُعَائِكَ رَبِّ شَقِيًّا

উচ্চারণ : ‘(ক্বালা) রাব্বি ইন্নি ওয়াহানাল আজমু মিন্নি ওয়াশতাআলার রাসু শাইবাও ওয়া লাম আকুন বিদুআয়িকা রাব্বি শাকিয়্যা।’ (সূরা: মারইয়াম, আয়াত: ৪)।

 

অর্থ : ‘(সে বলল) হে আমার পালনকর্তা! আমার অস্থি বাধ্যকের (বয়স ভারে) কারণে দুর্বল হয়ে গেছে। আমার মস্তক শুভ্রোজ্জ্বল হয়েছে। হে আমার পালনকর্তা! আপনাকে ডেকে আমি কখনও বিফল হইনি।’

 

সুতরাং যাদের হাড়ের ক্ষয় রোগ আছে কিংবা ব্যথা আছে, তারা এটি নিয়মিত পড়তে পারেন। বিশেষ করে প্রত্যেক ফরজ নামাজের পর এ দোয়া পড়ার জন্য উপযুক্ত সময়। একনিষ্ঠ নিয়তে নিয়মিত এ দোয়া পড়লে মানুষ হাড়ের ক্ষয়রোগসহ ব্যথা বেদনায় স্বস্তি লাভ করবে।

 

উল্লেখ্য যে, হাড়ের কোনো সমস্যা হলে ডাক্তারের স্মরণাপন্ন হয়ে সে মতে চলা জরুরি। পাশাপাশি আল্লাহর কাছে হাড়ের সমস্যা সমাধানে উল্লেখিত দোয়া মাধ্যমে শেফা লাভের প্রার্থনা করে যাওয়া।

 

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে হাড়ের যাবতীয় সমস্যা থেকে মুক্তি দান করুন। এ দোয়ার বরকতে হাড়ের যাবতীয় রোগ-বালাই থেকে হেফাজত করুন। আমিন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর