• বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ১৮ ১৪২৭

  • || ১১ জ্বিলকদ ১৪৪১

আজকের টাঙ্গাইল
১৮

স্বাস্থ্যসেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ জুন ২০২০  

বাংলাদেশের স্বাস্থ্যসেবায় আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স প্রয়োগের সুযোগ ও সম্ভাবনা বিষয়ক দু’দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

 

শনিবার (২০ জুন) সকাল ৯টায় বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনলাইনভিত্তিক এ সম্মেলনের উদ্বোধন করেন। এতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশের ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চট্টগ্রাম (ইউএসটিসি)’র ভাইস চ্যান্সেলর অধ্যাপক জাহাঙ্গীর আলম।

 

বাংলাদেশে প্রথমবারের মতো কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের সাফল্য কামনা করে প্রধান অতিথির ভাষণে জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে মানবসম্পদ উন্নয়ন, সবার জন্য ইন্টারনেট সংযোগ, পোশাক শিল্পে প্রযুক্তি বান্ধব সেবাসহ আইসিটি খাতের উন্নয়নে কাজ করছে। দেশের সেবাধর্মী খাতগুলোতে চতুর্থ শিল্প বিপ্লবের অন্যতম প্রযুক্তি কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার ও প্রয়োগের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এর ধারাবহিকতায় সরকার ইতোমধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার ও প্রয়োগের লক্ষ্যে পরিবহন, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও পরিবশেসহ বেশ কয়েকটি খাত চিহ্নিত করেছে। সরকারের আইসিটি বিভাগ ইতোমধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক একটি জাতীয় কৌশলও প্রণয়ন করেছে। প্রযুক্তির সর্বোচ্চ বিকাশের লক্ষ্যে সারাদেশে ২৮টি হাইটেক পার্ক, কৃত্রিম বুদ্ধিমত্তাসহ প্রযুক্তি বিষয়ক গবেষণা কার্যক্রমের জন্য চট্টগ্রামে ইউএসটিসি’র ক্যাম্পাসে বিজনেস সেন্টার নির্মাণসহ বেশকিছু উদ্যোগের কথা তুলে ধরেন।

 

অধ্যাপক জাহাঙ্গীর আলম বলেন, বাংলাদেশে স্বাস্থ্যসেবাসহ অন্যান্য সেবাধর্মী খাতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ ও ব্যহারের অপার সম্ভাবনা রয়েছে। এ লক্ষ্যে অধিকতর গবেষণা কার্যক্রমের উপর গুরুত্বারোপ করেন তিনি। আন্তর্জাতিক এই সম্মেলনটি বাংলাদেশে কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক গবেষণা কার্যক্রমের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে বলে উল্লেখ করেন তিনি।

 

সম্মেলনে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফিনল্যান্ড, মাল্টা, মালয়েশিয়া, ভারত ও তুরস্কসহ বিভিন্ন দেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়, গবেষণা সংস্থা, হাসপাতাল ও শিল্প প্রতিষ্ঠানের সাথে যুক্ত প্রথিতযশা ২০ জন বিজ্ঞানী, গবেষক ও চিকিৎসক তাদের গবেষণা, প্রবন্ধ ও মতামত উপস্থাপন করবেন। বাংলাদেশের ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (চট্টগ্রাম)’র উদ্যোগে এ সম্মেলনের সহযোগী আয়োজক মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি, মালয়েশিয়া এবং আমেরিকান ইউনিভার্সিটি অব মাল্টা। সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় পাঁচশত গবেষকও যুক্ত আছেন।

 

সংশ্লিষ্টরা জানিয়েছেন, মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কৃত্রিম উপায়ে প্রযুক্তি নির্ভর করে যন্ত্রের মাধ্যমে বাস্তবায়ন করাই কৃত্রিম বুদ্ধিমত্তা। আধুনিক বিজ্ঞানের এই প্রযুক্তিটি ইতোমধ্যে বিশ্বের উন্নত দেশগুলো তাদের স্বাস্থ্যসেবায় প্রয়োগ করছে। বিশেষ করে করোনা মহামারীকালীন এই প্রযুক্তিটি স্বাস্থ্যসেবায় নতুন দিগন্তের উন্মোচন করেছে।

 

বাংলাদেশ সরকারের ডিজিটাল স্বাস্থ্যসেবা প্রণয়নে এই প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে সুফল পাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। সম্মেলনে স্বাস্থ্যসেবায় কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার ও সম্ভাবনা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়; উন্নত দেশগুলোর স্বাস্থ্যসেবায় এই প্রযুক্তি ব্যবহার; হৃদরোগ, ক্যান্সার, করোনা ও বিভিন্ন জটিল রোগ নির্ণয়সহ বাংলাদেশের চিকিৎসা খাতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপিত হয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর