• শনিবার   ২৩ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১০ ১৪২৭

  • || ১০ জমাদিউস সানি ১৪৪২

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
সরিষাবাড়ীতে মুজিববর্ষের উপহার জমি ও ঘর পেল ২৯৫টি গৃহহীন পরিবার টাঙ্গাইলে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের নিয়ে মতবিনিময় সভা জামালপুরে মুজিববর্ষের উপহার জমি ও ঘর পেল ১৪৭৮টি গৃহহীন পরিবার ঘাটাইলে পরিত্যক্ত জলাশয় খনন কাজের উদ্বোধন দেওয়ানগঞ্জে ১৭২ ভূমি ও গৃহহীন পরিবার পেলেন প্রধানমন্ত্রীর উপহার ইসলামপুরে প্রধানমন্ত্রীর উপহার গৃহহীনদের মাঝে হস্তান্তর টাঙ্গাইলে মুজিববর্ষের উপহার ঘর পেলেন ভূমি ও গৃহহীন ৬০৭ পরিবার মেলান্দহে ২৬০ গৃহহীনদের মাঝে ঘর বিতরণ বকশীগঞ্জে ১৪২ গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে ঘরের দলিল হস্তান্তর টাঙ্গাইলে ভুমি ও গৃহহীনদের মাঝে গৃহ হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী
২০৫

সারাদেশে আরও ৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব তৈরী করা হবে: পলক

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ জুলাই ২০২০  

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গত ২২ জুলাই বুধবার ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ মিলনায়তনে শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করার জন্য ডিজিটাল শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে এ কথা জানান।

 

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিমন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়, “প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের সুযোগ করে দিতে সরকার সারাদেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে এবং আরও ৫ হাজার ল্যাব স্থাপন করা হবে।”

 

ডিজিটাল প্লাটফর্মে অনলাইনে ক্লাস করার সুযোগ তৈরি করা হলেও সব শিক্ষা প্রতিষ্ঠানে এখনও সে সুযোগ গ্রহণ করতে পারেনি বলে উল্লেখ করেন পলক।

 

তিনি বলেন, “তাদের অবকাঠামোগত প্রস্তুতি ছিল না। সে বিবেচনায় সারাদেশে ৩০০টি সংসদীয় আসনে ‘স্কুল অব ফিউচার সফটওয়্যার প্ল্যাটফর্ম’ মডেল স্কুল প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে। এর মাধ্যমে সারা দেশের শিক্ষক-শিক্ষার্থীরা ডিজিটাল বাংলাদেশের সুফল ভোগ করতে পারবে।”

 

বর্তমানে গ্রাম পর্যন্ত ইন্টারনেট কানেক্টিভিটির কথা তুলে ধরে পলক বলেন,“প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশর প্রযুক্তিগত অবকাঠামো তৈরির ফলেই দেশের মানুষ বিগত পাঁচ মাসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষার্থীদের পড়াশুনা  সংসদ টেলিভিশন ও অনলাইন ডিজিটাল প্লাটফর্মে  চালু রয়েছে।”

 

দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থীকে প্রযুক্তিনির্ভর কর্মসংস্থানের উপযোগী করে তুলতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাধ্যমিক পর্যায়ে তথ্য প্রযুক্তি বিষয় বাধ্যতামূলক করার কথা বলেন তিনি।

 

পলক জানান, প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ‘লার্নিং এন্ড আর্নিং’ প্রকল্পের আওতায় ৪০ হাজার শিক্ষার্থীকে অনলাইনে ট্রেইনিং দেওয়া হচ্ছে। ৬৪টি জেলায় শেখ কামাল ইনকিউবেশন সেন্টার, সারাদেশে ২৮ টি হাইটেক পার্ক তৈরি করা হচ্ছে।

 

চতুর্থ শিল্প বিপ্লবের সাথে তাল মিলাতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ‘সেন্টার অন ফ্রন্টিয়ার টেকনোলজি’ প্রতিষ্ঠা করা হবে জানিয়ে পলক বলেন, “এর মাধ্যমে শিক্ষার্থীরা গবেষণার করে প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে শুধু বাংলাদেশের সমস্যাই সমাধান করবেনা, চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা ও সক্ষমতা অর্জন করতে সক্ষম হবে।”

 

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর