• রোববার   ১১ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৯ শা'বান ১৪৪২

আজকের টাঙ্গাইল

সমঝোতা স্মারক সই: বাংলাদেশ থেকে শ্রমিক নেবে মালদ্বীপ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২১  

বাংলাদেশ সফররত মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদ বলেছেন, চুক্তির ভিত্তিতে দৃঢ় কাঠামো তৈরি করে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ দেবে মালদ্বীপ। রোহিঙ্গা শরণার্থীদের ইস্যুতে বাংলাদেশকে সহায়তা করার বিষয়টিও পুনর্ব্যক্ত করেছেন তিনি।

গতকাল মঙ্গলবার রাজধানীতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপক্ষীয় আলোচনা শেষে আয়োজিত এক যৌথ প্রেস ব্রিফিংয়ে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

আবদুল্লাহ শহীদ বলেন, ‘আজ আমরা দুটি স্মারকে স্বাক্ষর করছি। বাংলাদেশ থেকে জনশক্তি নিয়োগের জন্য একটি দৃঢ় কাঠামো স্থাপনের মাধ্যমে দুই দেশের মধ্যে জনশক্তি নিয়োগের বিষয়ে সমঝোতা স্মারক রয়েছে।’ 

দুই দেশের ফরেন সার্ভিসের কর্মকর্তাদের প্রশিক্ষণের বিষয়ে সহযোগিতার লক্ষ্যে মালদ্বীপের ফরেন সার্ভিস ইনস্টিটিউট এবং বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে দ্বিতীয় সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়েছে বলে জানান তিনি।

আলোচনায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদ নিজ নিজ দেশের প্রতিনিধিদের নেতৃত্ব দেন।

আবদুল্লাহ শহীদ বলেন, বাংলাদেশি কর্মীদের মৌলিক অধিকার নিশ্চিত করার জন্য কাগজপত্র ছাড়া কর্মীদের নিয়মিত করার ওপর জোর দিচ্ছে মালদ্বীপ। 

বর্তমানে মালদ্বীপে প্রায় ৮০ হাজার বাংলাদেশি কাজ করছেন।

রোহিঙ্গা সংকট প্রসঙ্গে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মালদ্বীপ সব সময়ই রোহিঙ্গা জনগণের অধিকারের পক্ষে এবং গাম্বিয়া সরকারের সঙ্গে মিলে রোহিঙ্গা জনগণের বিরুদ্ধে গণহত্যার বিচার দাবি করে আসছে।’

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন জানান, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব বর্ষের আয়োজনে মার্চে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ বাংলাদেশ সফরে আসবেন।
বৈঠকে বাণিজ্য ও ব্যবসা সম্প্রসারণ, সংযোগ বৃদ্ধি, বিশেষত নৌপরিবহন ও জলবায়ু সম্পর্কিত বিষয়সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, তাঁরা জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়েও আলোচনা করেছেন।

আব্দুল মোমেনের আমন্ত্রণে সরকারি সফরে গত সোমবার বাংলাদেশে আসেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল