• রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৩ রজব ১৪৪২

আজকের টাঙ্গাইল

শুরু হলো তথ্যপ্রযুক্তি খাতের বড় মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড’

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২০  

তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০’ ভার্চুয়াল ও ভৌত উভয় অবকাঠামো ব্যবহার করে আজ (বুধবার) শুরু হচ্ছে। ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ। সপ্তমবারের মতো এই আয়োজনে বিভিন্ন পর্ব অনুষ্ঠিত হবে। করোনা মহামারীর কারণে ডিজিটাল ওয়ার্ল্ডের অনেক কর্মসূচীতে পরিবর্তন আনা হয়েছে। তবে মূল উদ্দেশ্য ঠিক রেখেই মেলার সব আয়োজন চলছে। ৯ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত এই মেলা চলবে। প্রথমদিনই দেশ-বিদেশের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে মিনিস্ট্রিয়াল কনফারেন্স। এতে মূল বক্তা হিসেবে ‘কি নোট পেপার’ উপস্থাপনা করবেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তথ্যপ্রযুক্তি বিভাগ এ তথ্য জানিয়েছে।

তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সক্ষমতার চিত্র তুলে ধরতে ‘সোশ্যাল ডিসটেন্স-ডিজিটালি কানেক্টেড’ প্রতিপাদ্য নিয়ে ভার্চুয়াল মাধ্যম এবং ভৌত কাঠামোর সংমিশ্রণে এবারের মেলার আয়োজন করা হয় আগারগাঁও ফিল্ম আর্কাইভ ভবনে। মেলায় বিষয়ভিত্তিক ২৪টি সেমিনার আয়োজন করা হয়েছে। তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, বিগত ১২ বছরে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন উন্নয়ন তুলে ধরা হবে এবারের মেলায়। পাশাপাশি তথ্যপ্রযুক্তি ও উদ্ভাবনের ব্যবসায় দেশী-বিদেশী সম্ভাবনাগুলোর সঙ্গে দেশীয় উদ্যোক্তাদের সংযোগ সৃষ্টির সুযোগ তুলে ধরা হবে। ১০ ডিসেম্বর দেশ-বিদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে কনফারেন্স। কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এবারের প্রদর্শনীতে বিষয়ভিত্তিক ২৪টি সেমিনার হবে। ১১ ডিসেম্বর প্রদর্শনীর অন্যতম আকর্ষণ হিসেবে থাকবে ইনক্লুসিভ ডেভেলপমেন্ট বিষয়ে একটি বিশেষ সেমিনার। এই সেমিনারে উপস্থিত থাকবেন ডব্লিউএইচও’র মেন্টাল হেলথবিষয়ক এক্সপার্ট এ্যাডভাইজরি প্যানেলের সদস্য এবং অটিজম বিষয়ক ন্যাশনাল এ্যাডভাইজরি কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ। ওইদিন সন্ধ্যা সাড়ে ৫টায় হবে সমাপনী অনুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারী বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি অঙ্গনে অগ্রণী ভূমিকা পালনের জন্য ১২টি ক্যাটাগরিতে ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা দেয়া হবে।

তথ্যপ্রযুক্তি বিভাগ সূত্র জানিয়েছে, ডিজিটাল ওয়ার্ল্ডে আরও থাকছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল মুজিব কর্নার। ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজনকে স্মরণীয় করে রাখতে প্রতিদিন সন্ধ্যায় থাকবে কনসার্ট। ডিজিটাল ওয়ার্ল্ডে অংশগ্রহণের জন্য িি.িফরমরঃধষড়িৎষফ.ড়ৎম.নফ এই ওয়েব সাইটে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার পর ভার্চুয়াল ডিজিটাল ওয়ার্ল্ড এ্যাপ ডাউনলোড করতে হবে। এ এ্যাপ যখন লাইভ করা হবে তখন রেজিস্টার্ড দর্শনার্থীর কাছে মেসেজ আসবে। এ্যাপ ডাউনলোড সম্পন্ন হলে এর মাধ্যমে ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’র প্রদর্শনী ঘুরে দেখা যাবে। সেমিনার ও কনসার্টে অংশগ্রহণ করা যাবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশে প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করে বিশ্বের সঙ্গে স্যাটেলাইট যুগে বাংলাদেশকে সংযুক্ত করেছিলেন। এবারের আয়োজনে ই-গভর্ন্যান্স, সফটওয়্যার, মোবাইল, স্টার্টআপ, আউটসোর্সিংসহ বিভিন্ন বিষয়ে বিভিন্ন সেমিনার অনুষ্ঠিত হবে। এসব বিষয়ের ওপর মোট ২৪টি সেমিনার ও কনফারেন্সে অংশ নেবেন দেশী-বিদেশী আইটি ও আইসিটি বিশেষজ্ঞ ও পেশাজীবীরা। ১১ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৫টায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের। প্রধানমন্ত্রীর বেসরকারী বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল