• বুধবার   ১২ মে ২০২১ ||

  • বৈশাখ ২৯ ১৪২৮

  • || ৩০ রমজান ১৪৪২

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
ধুনটে নমুনা শস্য কর্তনের উদ্বোধন বকশীগঞ্জের নিলাক্ষিয়ায় অবৈধ বালু উত্তোলনের ড্রেজার মেশিন ধ্বংস প্রধানমন্ত্রীর উপহার কর্মহীনদের মাঝে তুলে দিলেন তথ্য প্রতিমন্ত্রী সখীপুরে এমপি’র উন্নোয়নমূলক কাজের প্রশংসা করে গেইট ও বিলবোর্ড বকশীগঞ্জে ৪৪ জন মহিলার মাঝে সেলাই মেশিন বিতরণ সখীপুরে আর্ত-সন্ধ্যাণ ব্লাড ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ বকশীগঞ্জ মাস জুড়ে ইফতার বিতরণ করছে থানা পুলিশ দেওয়ানগঞ্জে দরিদ্র পরিবারদের মাঝে ঈদবস্ত্র ও নগদ অর্থ বিতরণ ঘাটাইল উপজেলা ও পৌর বিএনপির নেতৃবৃন্দকে জেলার সতর্কবার্তা গরীবের সাহায্য আত্মসাৎকারী ভিক্ষুকের চেয়ে খারাপ : মির্জা আজম

রৌমারীতে কালবৈশাখী ঝড়ে ফসলের ব্যাপক ক্ষতি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২১  

কুড়িগ্রামের রৌমারী উপজেলায় পশ্চিম দিক থেকে আসা কালবৈশাখী ঝড়ে বসতবাড়ি, গাছ ও বিভিন্ন ফসলে ব্যাপক ক্ষতি হয়েছে। 

 

শুক্রবার (১৬ এপ্রিল) রাত ১১ টা ২০ মিনিট উপজেলার বিভিন্ন এলাকায় প্রচন্ড বেগে এলোমেলো বাতাস ও ঝড় বয়ে যায়। প্রচন্ড এই বাতাসের সাথে প্রথম দিকে ধুলাবালিতে ছেয়ে যায় রৌমারী। 

 

কয়েক মিনিট পর শুরু হয় ঝড়। এসময় কৃষকের কষ্টের বিভিন্ন জাতের গাছ, ধান, ভুট্টা, পাট, শাকসবজিসহ বিভিন্ন ফসল মাটিতে লুটিয়ে পড়ে। মৌসুমী ফল আম গাছের মুকুল ঝড়ে পড়ে। এতে কৃষকের ব্যাপক ক্ষতি হয়। 

 

বন্দবেড় গ্রামের কৃষক আরিফুল ইসলাম মিঠু জানান, আমি ৩১ শতক জমিতে অনেক কষ্ট করে ভুট্টা চাষ করেছি। সর্বনাশা কালবৈশাখী  ঝড়ে ভুট্টার কলা পুরট হওয়ার আগেই মাটিতে পড়ে যায়। এতে আমার অনেক ক্ষতি হয়।

 

শিবেরডাঙ্গি গ্রামের কৃষক ইসমাইল হোসেন বলেন, আমি অতি কষ্ট করে দেড়বিঘা জমিতে ভুট্টা চাষ করছি। ফলনও ভালো হইছে। গতরাতের কালবৈশাখী ঝড়ে আমার ভুট্টাক্ষেত সম্পন্ন নষ্ট হয়ে গেছে। এই ভুট্টার আবাদ নষ্ট হওয়ায় আমি নিঃস্ব হয়ে গেলাম।

 

উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার হোসেন জানান, উপজেলার ৬টি ইউনিয়নে ৫৭ হেক্টর ভুট্টা, ইরিবোর ধান ৩ হেক্টর ও শাকসবজি ৫ হেক্টর জমির ফসল ক্ষতি হয়েছে। এটা কৃষকের জন্য এটা বড় ধরনে ক্ষতি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল