• মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৭ ১৪২৬

  • || ০৬ শা'বান ১৪৪১

আজকের টাঙ্গাইল
১৪৯

যে পাঁচ উপায়ে মিলবে পাইলসের যন্ত্রণা থেকে মুক্তি!

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২০  

আমাদের দেশে খুবই পরিচিত একটি রোগের নাম পাইলস। যা হেমোরয়েড নামেও পরিচিত। অনেক মানুষই এই যন্ত্রণাদায়ক রোগে আক্রান্ত হয়। সাধারণত ৪৫ থেকে ৬৫ বছর বয়সী নারী কিংবা পুরুষ এই রোগে বেশি আক্রান্ত হয়।

আমেরিকার যুক্তরাষ্ট্রে ৭৫ শতাংশ মানুষ পাইলসের সমস্যায় ভুগেন। বংশগতভাবেই অনেকে এই রোগে আক্রান্ত হয়ে থাকেন। তাছাড়া কোষ্ঠকাঠিন্য, স্থূলতা, গর্ভাবস্থা, ফাইবারযুক্ত খাবার, শারীরিক কার্যকলাপ, দীর্ঘ সময় দাঁড়িয়ে কিংবা বসে থাকা ইত্যাদি কারণে পাইলসের সমস্যা দেখা দেয়। পাইলস হলে মলদ্বারে ব্যথা, ফুলে যাওয়া, রক্ত পড়া, জ্বালাপোড়া ইত্যাদি সমস্যাগুলো দেখা দেয়।

 

অনেকেই ওষুধ কিংবা অপারেশন করে এই রোগ থেকে পরিত্রাণ পান। তবে এমন কিছু ঘরোয়া উপায়ও রয়েছে যা আপনাকে পাইলসের যন্ত্রণা থেকে সহজেই মুক্তি দেবে। চলুন জেনে নেয়া যাক পাইলস নিরাময়ে কার্যকরী পাঁচ উপায়-

 

> বরফ অনেক সমস্যারই সমাধান। পাইলসের সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য বরফ বেশ উপকারী। বরফ রক্ত চলাচল সচল রাখে এবং ব্যথা দূর করে। একটি কাপড়ে কয়েক টুকরো বরফ পেঁচিয়ে ব্যথার স্থানে ১০ মিনিট রাখুন। দিনে কয়েকবার একই পদ্ধতি ব্যবহার করুন। দেখবেন খুব দ্রুত পরিত্রাণ মিলবে।

 

> অ্যাপেল সিডার ভিনেগারের ব্যবহার খাবারে হয়ে থাকলেও এটি পাইলসের সমস্যা দূর করতে পারে। বাহ্যিক পাইলসের যন্ত্রণা থেকে মুক্তি পেতে একটি তুলার বলে এই উপাদানটি লাগিয়ে নিন। এবার ব্যথার স্থানে লাগান। শুরুতে একটু জ্বালাপোড়া করলেও কিছুক্ষণ পর তা কমে যাবে।

 

তাছাড়া অভ্যন্তরীণ পাইলসের যন্ত্রণা দূর করতে এক গ্লাস পানিতে এক চা চামচ অ্যাপেল সিডার ভিনেগার ও এক চা চামচ মধু মিশিয়ে নিন। এই পানীয়টি দিনে দুইবার পান করুন। দ্রুত যন্ত্রণা কমে যাবে।

 

> পাইলসের বাহ্যিক ব্যথা সারাতে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। এই জেল আক্রান্ত স্থানে ম্যাসাজ করলে জ্বালাপড়া দূর হয়। অভ্যন্তরীণ যন্ত্রণা দূর করতে অ্যালোভেরা পাতার কাঁটার অংশ বাদ দিয়ে জেলটুকু নিন। এবার এটি একটি প্ল্যাস্টিকের প্যাকেটে নিয়ে ফ্রিজে রেখে দিন। এবার ঠাণ্ডা জেলটি ক্ষত স্থানে লাগালে জ্বালাপোড়া, যন্ত্রণা, চুলকানি দূর হয়ে যাবে।

 

> পাইলস নিরাময়ে অলিভ অয়েল বেশ উপকারী। এটি দেহের প্রদাহ হ্রাস করে এবং মোনোস্যাচুরেটেড চর্বি উন্নত করে। তাই প্রতিদিন এক চা চামচ অলিভ অয়েল খান। তাছাড়া অলিভ অয়েলের সঙ্গে শুকনো বরই পাতার গুঁড়া মিশিয়ে মিশ্রণটি আক্রান্ত স্থানে ম্যাসাজ করুন। এতে ব্যথা কমে যাবে।

 

> দিনে দুইবার আদাকুচি, লেবুর রস ও মধু মিশ্রিত পানীয়টি পান করুন। অবশ্যই পানীয়টি নিয়মিত পান করবেন। এটি শরীর হাইড্রেটেড করে পাইলস থেকে মুক্ত রাখতে সাহায্য করে। এছাড়া দিনে ৮ থেকে ১০ গ্লাস পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর