• মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪২৮

  • || ০৬ শাওয়াল ১৪৪২

আজকের টাঙ্গাইল

মোবাইল ফোনে অর্থ লেনদেনে সাবধান থাকতে বললো সার্ট

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২১  

বাংলাদেশের মোবাইল ফোনে অর্থ লেনদেন করার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে গ্রাহকদের প্রতি পরামর্শ দিয়েছে বাংলাদেশ সরকারের জাতীয় কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট)।

 

অন্যথায় মোবাইল ফোনে সাইবার হামলা চালিয়ে গ্রাহকের হিসাব থেকে অর্থ আত্মসাৎ করতে পারে হ্যাকার গ্রুপ।

 

এ জন্য গ্রাহকদের গুগল প্লে-স্টোর থেকে বিশ্বস্ত প্রতিষ্ঠানের সঠিক অ্যাপটি ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে। একই সঙ্গে বর্জন করতে বলেছে অবিশ্বস্ত প্রতিষ্ঠানের তথ্য-উপাত্ত, লিংক বা লোভনীয় কোনো অফার।

 

এ বিষয়ে সরকারের জাতীয় কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট) থেকে বৃহস্পতিবার একটি সতর্কতা জারি করা হয়েছে।

 

একই সঙ্গে ব্যাংক বা মোবাইল ব্যাংকিং হিসাব থেকে মোবাইল ফোনে বিভিন্ন অ্যাপ ব্যবহার করে অর্থ লেনদেন প্রক্রিয়াকে নিরাপদ করতে কি ধরনের পদক্ষেপ নিতে হবে সে বিষয়েও পরামর্শ দেয়া হয়েছে।

 

এ প্রসঙ্গে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলা বিধিনিষেধের ফলে এখন গ্রাহকরা মোবাইল ফোন ব্যবহার করে অর্থ লেনদেন করছেন বেশি।

 

বিশেষ করে আন্ড্রয়েড বা স্মার্ট মোবাইল ফোন সেটগুলোতে গুগলের ইমেইলের মাধ্যমে বিভিন্ন ধরনের ভাইরাস ছড়িয়ে দিয়েছে আন্তর্জাতিক হ্যাকার গ্রুপ।

 

ফলে অনেক মোবাইল ফোনে ম্যালওয়্যার ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাচ্ছে। যেসব মোবাইল ফোন সেটে ম্যালওয়্যার ভাইরাস সক্রিয়ভাবে অবস্থান করছে সেগুলো থেকে গ্রাহকের গোপনীয় তথ্য হ্যাকার গ্রুপের কাছে চলে যাচ্ছে।

 

ফলে যে কোনো সময় ওইসব তথ্য ব্যবহার করে হ্যাকার গ্রুপ গ্রাহকের মোবাইল ফোনের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে।

 

এতে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকাও হ্যাকাররা সরিয়ে নিতে পারে। এ ধরনের ঘটনা এখন ঘটছে বলে তথ্য পাওয়া যাচ্ছে। এ কারণেই সাধারণ গ্রাহকদের জন্য সতর্কতা জারি করা হয়েছে।

 

সূত্র জানায়, বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকদের অনলাইনে লেনদেন করার সুযোগ দিয়েছে। ফলে মোবাইল ফোনে বিভিন্ন অ্যাপস ব্যবহার করে কেনাকাটার বিল যেমন পরিশোধ করা যায়, তেমনি বিভিন্ন হিসাবে অর্থ স্থানান্তর এবং বিভিন্ন সেবা প্রতিষ্ঠানের বিল বা ফি পরিশোধ করা হচ্ছে।

 

একই সঙ্গে মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোর হিসাব থেকেও গ্রাহকরা বিভিন্ন অ্যাপস ব্যবহার করে মোবাইল ফোনে অর্থ লেনদেন করতে পারেন।

 

এ কারণে কোনো মোবাইল ফোনে যদি অর্থ লেনদেন হয় এবং সেই ফোনে ম্যালওয়্যার ভাইরাস সক্রিয় থাকলে গ্রাহকের সব ধরনের গোপনীয় তথ্য হ্যাকার গ্রুপ চুরি করতে পারে।

 

পরে তারা এসব তথ্য ব্যবহার করে অন্য মোবাইল ফোন সেট ব্যবহার করে গ্রাহকের হিসাব থেকে টাকা সরিয়ে নিতে পারবে। এ কারণে জাতীয় সার্ট থেকে মোবাইল ফোনে অর্থ লেনদেন করার ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে।

 

জাতীয় সার্টের প্রতিবেদনে বলা হয়, গুগল ইমেইল দ্বারা সচল হওয়া যে কোন অ্যান্ড্রয়েড বা স্মার্ট মোবাইল ফোন সেট ব্যবহারের ক্ষেত্রে এর পরিচালন পদ্ধতিগত দুর্বলতাগুলো পরীক্ষা-নিরীক্ষা করে সেরে নিতে হবে।

 

শুধু গুগল প্লে স্টোর থেকে বিশ্বস্ত প্রতিষ্ঠানের সঠিক অ্যাপসটি বাছাই করে ব্যবহার করতে হবে। কোনো ক্রমেই যতই আকর্ষণীয় হোক অবিশ্বস্ত প্রতিষ্ঠানের অপরিচিত অ্যাপস ব্যবহার করা যাবে না।

 

এতে ঝুঁকির মাত্রা বেড়ে যাবে। কোনো প্রতিষ্ঠানের অ্যাপস ব্যবহারের ক্ষেত্রে নিশ্চিত হয়ে নিতে হবে যে সেটি তাদেরই অ্যাপ। অবিশ্বস্ত ওয়েবসাইট বা অবিশ্বস্ত প্রতিষ্ঠানের কোনো লিংকগুলো অনুসরণ করা থেকে বিরত থাকতে বলেছে সার্ট।

 

একই সঙ্গে সাইবার নিরাপত্তাজনিত কারণে মোবাইল ফোন সেটকে সব সময় হালনাগাদ করে রাখতে বলা হয়েছে। এতে গ্রাহকের সাইবার নিরাপত্তা জোরদার হবে। গ্রাহকের ব্যবহৃত ইমেইলকে সুরক্ষিত রাখতেও বলা হয়েছে।  

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল