• বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ১৮ ১৪২৭

  • || ১১ জ্বিলকদ ১৪৪১

আজকের টাঙ্গাইল
৪৩

‘মুজিব শতবর্ষ স্বাস্থ্য গবেষণা অনুদান’ পাচ্ছেন নারী বিজ্ঞানীরা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৬ জুন ২০২০  

দেশের নারী বিজ্ঞানীদের জন্য ‘মুজিব শতবর্ষ স্বাস্থ্য গবেষণা অনুদান’ ঘোষণা করছে সরকার। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন এবং আইসিডিডিআরবির বিজ্ঞানভিত্তিক উৎকর্ষের ৬০ বছর পূর্তিতে ৩ কোটি ৪০ লাখ টাকা মূল্যমানের ‘মুজিব শতবর্ষ স্বাস্থ্য গবেষণা অনুদান’ প্রদান করা হবে। নারী বিজ্ঞানীদের গবেষণা অনুদান দেওয়ার এ ধরনের পদক্ষেপ বাংলাদেশে এটাই প্রথম।

 

‘মুজিব শতবর্ষ স্বাস্থ্য গবেষণা অনুদান’-এর জন্য ৫০ বছরের কম বয়সী বাংলাদেশি নারী বিজ্ঞানী/গবেষক/শিক্ষাবিদ/শিক্ষার্থীরা আটটি বিষয়ে আবেদন করতে পারবেন। বিষয়গুলো হচ্ছে মা, নবজাতক ও শিশুমৃত্যু হ্রাস এবং নারী, শিশু এবং কিশোর-কিশোরীদের কল্যাণ। মা ও শিশুর অপুষ্টি প্রতিরোধ ও চিকিৎসা। আন্ত্রিক ও শ্বাসতন্ত্রের সংক্রমণ প্রতিরোধ ও চিকিৎসা। ইমার্জিং ও রিইমার্জিং সংক্রমণ শনাক্তকরণ এবং নিয়ন্ত্রণ। সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা। লিঙ্গসমতা, যৌন ও প্রজননস্বাস্থ্য এবং অধিকার অর্জন। জনস্বাস্থ্যের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের প্রভাব। অসংক্রামক রোগ প্রতিরোধ এবং চিকিৎসা।

 

প্রত্যেক আবেদনকারী সর্বোচ্চ ৪২ লাখ টাকা পর্যন্ত ১৮ মাস মেয়াদি একটি গবেষণা প্রকল্পের অনুদানের জন্য আবেদন করতে পারবেন। সর্বমোট ৮ থেকে ১০টি প্রকল্পে আর্থিক সহায়তা দেওয়া হবে, যার অর্ধেক আইসিডিডিআরবিতে কর্মরত নন এমন আবেদনকারীদের জন্য বরাদ্দ থাকবে।

 

বিশ্বের স্বনামধন্য বিজ্ঞানী ও জনস্বাস্থ্যবিষয়ক গবেষকদের সমন্বয়ে গঠিত আইসিডিডিআরবির সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ (এসএজি) গবেষণা প্রস্তাবনাগুলো মূল্যায়ন করবে। তবে আইসিডিডিআরবির ইনস্টিটিউশনাল রিভিউ বোর্ডের (আইআরবি) অনুমোদনের ওপর ভিত্তি করে চূড়ান্ত বিজয়ী নির্বাচিত হবেন।

 

চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে। বিস্তারিত তথ্য জানা যাবে  www.icddrb.org/Mujib100RGfW <http://www.icddrb.org/Mujib100RGfW>  ওয়েবপেইজে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল