• শনিবার   ১৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৭

  • || ২৫ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের টাঙ্গাইল
৬৫

মাত্র ৯ টাকায় পাওয়া যাবে দেশীয় গা‌ছের চারা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৬ জুলাই ২০২০  

সারাদেশের সরকারি নার্সারিগুলো থেকে মাত্র ৯ টাকা মূল্যে যে কেউ দেশীয় বিভিন্ন প্রজাতির ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা কিনতে পারবেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন সাপেক্ষে এ মূল্যে এ গাছের চারা বিতরণ করা হবে।

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে দেশব্যাপী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এক কোটি গাছের চারা রোপণসহ সারাদেশে সাত কোটি গাছের চারা লাগানো হবে।

 

 

আগামীকাল বৃহস্পতিবার (১৬ জুলাই) গণভবনে একটি তেঁতুল ও একটি ছাতিয়ান গাছের চারা রোপণ করার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

বুধবার (১৫ জুলাই) মু‌জিববর্ষ উপল‌ক্ষে এক কো‌টি গা‌ছের চারা রোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোহাম্মদ শাহাবুদ্দিন এসব কথা বলেন।

 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি এবং প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন চৌধুরী প্রমুখ।

 

পরিবেশমন্ত্রী জানান, প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে দায়িত্বশীল কর্মকর্তাদের মাধ্যমে ইতোমধ্যেই অনেক ব্যক্তি বা প্রতিষ্ঠানকে কত সংখ্যক গাছের চারা প্রদান করা হবে তার তালিকা প্রণয়ন এবং কীভাবে সেগুলো সঠিক পদ্ধতি মেনে রোপণ করতে হবে তা দেখে দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

 

 

মন্ত্রী জানান, করোনাভাইরাস পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে আগামীকাল থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বৃক্ষরোপণ মৌসুমে সুবিধাজনক সময়ে দেশের ৪৯২টি উপজেলার প্রতিটিতে ২০ হাজার ৩২৫টি করে গাছের চারা রোপণ করা হবে।

 

মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে এবছরের প্রতিপাদ্য করা হয়েছে- মুজিব বর্ষের আহ্বান, লাগাই গাছ, বাড়াই বন।

 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, দেশীয় ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণের এ কর্মসূচিতে পঞ্চাশ শতাংশের বেশি থাকবে ফলদ গাছ। এ কর্মসূচি সফল করার জন্য সংসদ সদস্যসহ দেশের সকল পর্যায়ের জনপ্রতিনিধি এবং সংশ্লিষ্ট সকলের সহায়তা কামনা করছি।

 

এক প্রশ্নের জবাবে জানানো হয়, মুজিববর্ষ উপলক্ষে এক কোটি গাছের চারা বাবদ ব্যয় হচ্ছে ৯ কোটি টাকা। গাছ লাগানোর দায়িত্ব সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের ফলে সরকারের খরচ কম হবে।

 

বৃক্ষরোপণের ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, একটি গাছের চারা লাগানোর ক্ষেত্রেও যাতে অনিয়ম না হয় সে লক্ষ্যে সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিটি গাছ রোপণের পর নিয়মিত খোঁজ রাখবেন এবং যথাযথভাবে রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
কৃষি বিভাগের পাঠকপ্রিয় খবর