• শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ১৯ রবিউস সানি ১৪৪২

আজকের টাঙ্গাইল
৯৫

মধুপুর পৌর এলাকায় ১০৫ ধরণের সেবা সমৃদ্ধ করেছেন মেয়র মাসুদ পারভেজ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২০  

সুন্দর মানসিকতা ও সৃষ্টিশীল দৃষ্টিভঙ্গি সম্পন্ন টাঙ্গাইলের মধুপুর মডেল পৌরসভার রুপকার মোঃ মাসুদ পারভেজ তার সময়ে চলমান ৫ বছরে পৌরবাসীর সেবা ও উন্নয়ন কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা করার মানসে আজ ১৯ নভেম্বর বৃহস্পতিবার মধুপুর শহীদ স্মৃতি কলেজ মাঠে এক সুধী সমাবেশের আয়োজন করেন।

বৃহস্পতিবার বিকেল ২টা থেকে দলে দলে পুরুষ-মহিলা ও বিভিন্ন পেশা শ্রেনী মানুষের আগমনে মাঠ প্রাঙ্গন কানায় কানায় ভরে যায়।

প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে প্রবেশদ্বারে সবাইকে সার্জিক্যাল নতুন মাস্ক পরিয়ে দেয়া হয়। সুধী সমাবেশ রুপ নেয় জনসভায়। চলমান ৫ বছর সময়ে বিভিন্ন কর্মকান্ডের বরাদ্ধ ব্যয় তথ্য সম্বলিত বৃহৎ বোড ও উন্নয়ন কাজের সুন্দর চিত্র প্রদর্শনী সকলের দৃষ্টি আকর্ষণ করে।

মেয়র মোঃ মাসুদ পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে “উন্নয়নের অগ্রযাত্রায় মধুপুর পৌরসভার অতীত বর্তমান ভবিষ্যত ভাবনা” নামে একটি পুস্তিকা বিতরন করা হয়।

পুস্তিকাটিতে চলমান ৫ বছরের সকল কার্যক্রমের চিত্র ও ভবিষ্যত কর্মপরিকল্পনা তুলে ধরেন যা কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতার সুস্পষ্ট নিদর্শন বহন করে। ইহা সকলের কাছে প্রশংসিত হয়েছে।

পুস্তিকা ও পৌরসভার বিভিন্ন দপ্তরের প্রধানদের বক্তবে জানা যায় বিগত ১৫ বছরের তুলনায় গত ৫বছরে সেবা সহায়তা জীবনমান উন্নয়ন সার্বিকভাবে কয়েকগুন বেশী কাজ সুচারুরুপে সম্পন্ন করেছেন।

সেবা উন্নয়ন ও মধুপুর পৌরসভাকে মডেল পৌরসভায় উন্নীতকরার দৃঢ় প্রত্যয়ে মেয়র নির্বাচিত হয়ে নাগরিক সেবায় নুতন অনেক বিষয় যুক্ত করে পৌরসভার ১০৫ ধরণের সেবার তালিকা সমৃদ্ধ করেছেন।

নতুন প্রায় ৭৪ কিঃ মিঃ পাকা ও১৫ কিঃ মিঃ কাঁচা রাস্তা নির্মান, ব্রীজ, কালভার্ট, সড়ক বাতি, পয়ঃনিষ্কাশন ড্রেন, ডাষ্টবিন, প্রতিষ্ঠান উন্নয়ন, বিশেষভাবে শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান উন্নয়ন, দরিদ্র মেধাবীদের সহায়তা, ক্রীড়া ও সাংস্কৃতিক উন্নয়নে গত ২ দশক ধরে নাগরিক সেবা বঞ্চিত থাকার কষ্ট লাঘব করেছেন।
করোনাকালীন ১১ হাজার অধিক দরিদ্র সহায়তা, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা- ৫০ এর স্থলে ১৪০০, ৫৩ স্থলে ৩৫৩ ও ৭৭জনের স্থলে ৫৭৭ জনকে বিভিন্ন সহায়তা প্রদান করেছেন।
এ ছাড়াও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে সহায়তা প্রদান করেছেন।
দায়িত্বগ্রহনকালীন ২০১৫-২০১৬ অর্থবছরের ২১কোটি ৩২লাখ ২৮হাজার ৯শত ২০টাকার বাজেটকে ৫ বছর পর ২০২০-২০২১ অর্থবছরে ১০৬কোটি ৭৬লাখ ৩৯হাজার ৫শত ১৬ টাকায় উন্নীত করতে সক্ষম হয়েছেন।
একই সময়ে ৩২৭ কোটি টাকার উন্নয়ন বাজেট সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে উত্থাপন করে ইতিমধ্যে ১০০ কোটি টাকার উন্নয়ন কাজের বাস্তবায়ন করেছেন।
৫ কোটি ৫৮ লাখ টাকার সোলার বাতির এবং ১০০ কোটি টাকার ওয়াটার সাপ্লাই এন্ড স্যানিটেশন প্রকল্প প্রক্রিয়াধীন।
এছাড়া IUIDP অর্থায়নে পৌরসভার অবকাঠামো উন্নয়নে ৩৪ কোটি, নবীদেপ’র ১০০ কোটি টাকা, টাঙ্গাইল জেলার ১০ পৌরসভার অবকাঠামো উন্নয়ন প্রকল্পে ৩০ কোটি টাকা অনুমোদনের পথে।
রেকর্ড এসব কাজের ফলশ্রুতিতে ২য় শ্রেনী হতে মধুপুর পৌরসভাকে ১ম শ্রেনীতে উন্নীত করেছে।
পরিশেষে মধুপুর পৌর সভাকে সর্বোচ্চ নাগরিক সুবিধা ও আধুনিক মডেল পৌর সভায় উন্নীত করার প্রয়াসে আগামী পঞ্চবার্ষিক পরিকল্পনায় দেখা যায় –

মধুপুর জেলা পরিষদ ডাকবাংলো হতে চাড়ালজানি পর্যন্ত ৫ কিঃ মিঃ বংশাই নদের দুইপাড় নদী শাসন করে পার্ক ও ওয়ার্ক ওয়ে এবং নদের উপর ঝুলন্ত ব্রীজ নির্মান প্রকল্প বাস্তবায়ন।
পৌর কবরস্থান, পৌর পার্ক ও পৌর পাঠাগার নির্মাণ।
২৫ কোটি টাকা ব্যায়ে পৌর সুপার মার্কেট নির্মান।
বাস টার্মিনাল নির্মান।
পৌরসভার বিভিন্ন পয়েন্টে নো ষ্মোকিং জোন নির্মান করে উন্মুক্ত স্থানে ধুমপান নিষিদ্ধ করার বিষয়ে প্রকল্প বাস্তবায়ন।
পৌর শহরে সু-পেয় পানি সরবরাহ
মধুপুরের ইতিহাস ঐতিহ্য তুলে ধরে বাসস্ট্যান্ডের উন্নয়ন ও পৌর শহরের ব্যস্ততম মোড়ে ওভারব্রীজ নির্মাণ প্রকল্প বাস্তবায়ন।
পৌর এলাকার যুব সমাজের নীতি-নৈতিকতা উন্নয়নে ও সামাজিক অবক্ষয় রোধে প্রতি ওয়ার্ডে স্পোটিং ক্লাব প্রতিষ্ঠাকরন।
C N G স্ট্যান্ড, অটো স্ট্যান্ড, রেন্ট এ কার পার্ক নির্মান।
বজ্র অপসরনের জন্য ড্রাম্পিং প্রকল্প বাস্তবায়ন, পৌর ভবন ৩ তলায় উন্নীতকরন, পৌর স্টেডিয়াম ও পৌর স্বাস্থ্যকেন্দ্র নির্মান।
মধুপুর পৌরসভার আধুনিকায়নে, আরো নাগরিক সুবিধা বাড়াতে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে চলমান ও আগামী পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে বিচার বিবেচনা সাপেক্ষে মেয়র মাসুদ পারভেজ তার দল আওয়ামী লীগ ও জনগনের সমর্থন সহযোগিতা চেয়েছেন।

সমাবেশে মেয়র মাসুদ পারভেজ, পৌরসভার সচিব মনিরুজ্জামানসহ বিভিন্ন দপ্তরের প্রধানগণ, সুধিজন সাবেক অধ্যাপক গোলাম ছামদানী ও পৌরসভার সালিশী বোর্ডের সভাপতি কাউন্সিলর মোঃ আমজাদ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
টাঙ্গাইল বিভাগের পাঠকপ্রিয় খবর