• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৪ ১৪২৮

  • || ০৫ রমজান ১৪৪২

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:

বিশ্বে মিথ্যা খবর প্রচারের শীর্ষে আল-জাজিরা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২১  

ভিত্তিহীন ও মিথ্যা খবর প্রচারের অভিযোগে বিশ্বের বিভিন্ন দেশে বেশ কয়েকবার আল-জাজিরার সম্প্রচার বন্ধ করে দেয়া হয়। এমনকি সংবাদ মাধ্যমটির বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগও তুলেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ পারস্য উপসাগরীয়  কয়েকটি দেশ।
১৯৯৬ সালে সম্প্রচার শুরুর পর থেকেই নানা সময় বিতর্কিত ও ভিত্তিহীন খবর প্রকাশের অভিযোগ ওঠে আল-জাজিরার বিরুদ্ধে। আঞ্চলিক প্রভাব বিস্তার ও আরব দেশগুলোতে সরকার পরিবর্তনের জন্য বিভিন্ন সময় চ্যানেলটিকে ব্যবহার করতো কাতার সরকার।

বিশেষ করে আরব বসন্তের সময় আল-জাজিরার বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে বিক্ষোভকারীদের উস্কে দেয়ার অভিযোগ রয়েছে। মিশরের উগ্র রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডের সঙ্গেও আল-জাজিরার সম্পৃক্তের খবর প্রকাশ হয়েছে।

এছাড়া ভারত-বিরোধী সংবাদ ও তথ্য উপস্থাপনের অভিযোগে ২০১৫ সালে দেশটিতে বন্ধ করে দেয়া হয় কাতারভিত্তিক এ টেলিভিশন নেটওয়ার্কের সম্প্রচার। ২০১৭ সালের ৫ জুন চ্যানেলটির বিরুদ্ধে সন্ত্রাসবাদের সমর্থনের অভিযোগে কাতারের ওপর একযোগে অবরোধ আরোপ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন। দাবি ওঠে টেলিভিশন চ্যানেলটি বন্ধ করে দেয়ার। 

এর আগে ভুয়া সংবাদ প্রচারের অভিযোগে মিশরে আটক হন টেলিভিশন নেটওয়ার্কটির বেশ কয়েকজন সংবাদিক। ইরাক যুদ্ধের সময় বিতর্কিত সংবাদ প্রচারের অভিযোগে সাংবাদিকদের বহিষ্কার ও সম্প্রচার বন্ধ করে দেয়। জঙ্গিগোষ্ঠী আল-কায়দাকে সমর্থনের অভিযোগে ২০০৩ সালের সেপ্টেম্বরে স্পেনে আটক হন  আল-জাজিরার এক সাংবাদিক।

এছাড়া আন্দামান দ্বীপ ও জম্মু-কাশ্মীরকে বাদ রেখে ভারতের রাজনৈতিক মানচিত্র তুলে ধরার অভিযোগে ২০১৫ সালের এপ্রিলে ৫ দিনের জন্য আল-জাজিরা টেলিভিশনের সম্প্রচার বন্ধ রাখা হয়। এছাড়া ভিত্তিহীন সংবাদ প্রচারের অভিযোগে বিভিন্ন সময় মালয়েশিয়া, আলজেরিয়া, সুদান, লিবিয়া ও কুয়েতসহ বেশ কয়েকটি দেশে এ টেলিভিশন নেটওয়ার্কের সম্প্রচার বন্ধ করা হয়।

বাংলাদেশের যুদ্ধাপরাধ মামলার রায় নিয়েও খবর প্রকাশ করে বিতর্কের জন্ম দেয় আল-জাজিরা। ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতাদের ইসলামিক স্কলার হিসেবে উল্লেখ করে চ্যানেলটি। জামায়াত নেতা মীর কাশেম আলীর বিদেশি লবিস্টে অবৈধভাবে অর্থপাচারের সঙ্গে আল-জাজিরার সম্পৃক্ততার প্রমাণও পাওয়া যায়। ২০১৩ সালে হেফাজতে ইসলামের শাপলা চত্বর ঘেরাও কর্মসূচি নিয়েও উস্কানিমূলক খবর প্রকাশ করে আল-জাজিরা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল