• মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ৩০ ১৪২৭

  • || ০২ রমজান ১৪৪২

আজকের টাঙ্গাইল

বাংলাদেশে নারী ও পুরুষের সমান অধিকার দিয়েছে আওয়ামী লীগ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ মার্চ ২০২১  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারী ও পুরুষের সমান অধিকার দিয়েছে আওয়ামী লীগ। আমরা নারী ও পুরুষের সমান অধিকারে বিশ্বাস করি। আওয়ামী লীগ সরকার আসার পর থেকেই নারীদের অধিকার নিশ্চিতে আমরা কাজ করেছি।

সোমবার (৮ মার্চ) বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান ‘সেলিব্রেটি আড্ডা’য় ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী একথা বলেন।

নারী দিবসে পাঁচ নারীকে জয়িতা সম্মাননা পদক প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে পুরস্কার হাতে তুলে দেন নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। প্রকৃত জয়িতাদের খুঁজে বের করে পুরস্কার প্রদান করায় এ সময় প্রধানমন্ত্রী সবাইকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু নারী অধিকারে নানা পদক্ষেপ নেওয়ার কারণে আজ নারীরা এগিয়ে গেছে। বিএনপি জামায়াত জোট নারীদের অনেক অধিকার খর্ব করেছে। নারী ও শিশু নির্যাতন আইন আমরা করে গিয়েছিলাম। এসিড নিক্ষেপ ও ধর্ষণের বিরুদ্ধে সর্বোচ্চ সাজার ব্যবস্থা করেছি।

তিনি বলেন, কর্মজীবী নারীরা যাতে তাদের শিশুদের যত্ন নিতে পারে সেজন্য প্রতি প্রতিষ্ঠানে ডে-কেয়ার করার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, জয়িতা ফাউন্ডেশনের মাধ্যমে নারীরা যেন কাজ করতে পারে সেই উদ্যোগ আমরা নিয়েছি। ভূমিহীন ও গৃহহীনদের আমরা ঘর দিয়েছি। মুজিববর্ষ উপলক্ষে আমাদের সিদ্ধান্ত বাংলাদেশের একটি মানুষও গৃহহীন থাকবে না।

শেখ হাসিনা বলেন, দেশে ভিসি থেকে সেনা বাহিনী, বিমান বাহিনী, র‌্যাবসহ সব যায়গায় এখন নারীরা ভূমিকা রাখছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নারীরা সবচেয়ে ভালো ভূমিকা রাখছে। উপজেলা পরিষদে নারীদের জন্য সংরক্ষিত একটি নারী আসন রাখার ব্যবস্থা করা হয়েছে। এভারেস্ট বিজয় থেকে সর্বক্ষেত্রে নারীদের অবদান রয়েছে।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার আসার পর থেকেই নারীদের অধিকার নিশ্চিতে আমরা কাজ করেছি। আমরা উচ্চ শিক্ষা পর্যন্ত নারীদের বৃত্তি দেওয়া হচ্ছে। সমাজকে গড়ে তুলতে নারী-পুরুষকে শিক্ষিত করতে হবে। একটি সমাজের অর্ধেক অকেজো থাকলে তা খুঁড়িয়ে খুঁড়িয়ে চলবে। মেয়েরাই পারে একমাত্র আর্দশ গৃহিনী, জননী ও নারী হতে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমার মা কে দেখেছি পাশে থেকে কিভাবে আমার বাবাকে সাহায্য করেছেন। সংসারের সব দায়িত্ব তিনি নিয়েছিলেন। আমার মায়ের মতামতকে বাবা গুরুত্ব দিতেন। ঘাতকদের বুলেট আমার মায়ের বুক ঝাঝরা করে দেয়। আমরা দুই বোন বিদেশে থাকায় আমরা বেঁচে যাই। বঙ্গবন্ধুকে হারানোর মাধ্যমে বাংলাদেশ হারিয়েছে তার সম্ভাবনাকে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল